কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। তিনি বলেন, সুন্দর পরিবেশে ভোট হচ্ছে। অতি উৎসাহী কোনো কর্মকর্তা যেন এ পরিবেশ নষ্ট না করে, কাউকে যেন হ্যারেজম্যান্ট না করে।

আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দেওয়ার পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন। তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অনুরোধ, যাতে ভোটাররা সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারেন। 

এ সময় এলাকা ত্যাগে নির্বাচন কমিশন থেকে পাওয়া চিঠি প্রসঙ্গে বাহার বলেন, আমাকে এখতিয়ার বহির্ভূতভাবে চিঠি দেওয়া হয়েছে। বাহার আজই প্রথম বের হলেন উল্লেখ করে বলেন, আমি দুঃখিত আপনারা অনেকে ঢাকা থেকে এসে আমাকে খুঁজে পাননি।

তিনি বলেন, আইন অনুযায়ী সরকারের গুরুত্বপূর্ণ সুবিধাভোগী কেউ নির্বাচনের প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে না। আমি সরকারের কোনো অংশ না। আমার পরিচয় হচ্ছে আমি জাতীয় সংসদের একজন সংসদ সদস্য। আমাকে এই আইনের আওতায় আটকে রেখে ঘরবন্দি করে রাখা হয়েছে। আমি আমার প্রিয় নেত্রীর মতো চাই কুমিল্লায় সুষ্ঠু ও সুন্দর নির্বাচন হোক। আমি ৮৪ সাল থেকে যত নির্বাচন করেছি সকল নির্বাচনে বিরোধীদের জামানত ফেরত নিয়ে যেতে কষ্ট হয়েছে। নির্বাচন কমিশন আমাকে যে চিঠিটা দিয়েছেন, সেই চিঠির কারণে কুমিল্লার জনগণ ক্ষুব্ধ হয়ে নৌকায় ভোট দিচ্ছেন। এ চিঠিটা যদি না দিত কুমিল্লার মানুষ এতো বিক্ষুব্ধ হতো না। 

তিনি আরও বলেন, আমার মনে হয় আইনটা সবার জন্য সমান। ফলে নির্বাচন কমিশনকে আগে তার আইন মানতে হবে। আমি খুব দুঃখ পেয়েছি যে, একজন নির্বাচন কমিশনার বলেন- আমি আইন নির্মাতা হয়ে নিজেই আইন মানি না। আমি বলতে চাই, নির্বাচন কমিশনার যে চিঠি দিয়েছেন সেটা নিজের এখতিয়ারের বাইরে গিয়ে দিয়েছেন। ভাষাগত দিক দিয়ে অনেক সমস্যাও আছে। কোনো সংসদ সদস্যকে তিনি নির্দেশ দিতে পারেন না। এমনকি চিঠিটাও অসমাপ্ত ছিল। পুরোপুরি আইনটা তুলে ধরা নেই। আর এই আইন নিয়ে আমি সংসদেও কথা বলল। আইনটি পরিবর্তনের জন্য আমি হাইকোর্টে রিট করেছি। আইনটি পরিবর্তন হবে।

এর আগে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণে ইভিএমের ধীরগতির অভিযোগ পাওয়া গেছে। এরপর রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী জানিয়েছেন, ভোটকেন্দ্রে যতক্ষণ ভোটার থাকবে ততক্ষণ ভোটগ্রহণ করা হবে।  

সাংবাদিকদের তিনি বলেন, ধীরগতির বিষয়টা হচ্ছে, এখানে একজন ভোটার কিন্তু তিনটা ব্যালটে ভোট দেন। তারা ভোট দেয়ার আগে চিন্তা করতে সময় নেন। তাছাড়া এবারই প্রথমবার ইভিএমে ভোট দিচ্ছেন। এসব কারণে কিছুটা সময় লাগতে পারে। 

নগরীর ২৭টি ওয়ার্ডের ১০৫টি ভোটকেন্দ্রে ৬৪০টি বুথে ভোট হচ্ছে ইভিএমে। এ নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ১ লাখ ১৭ হাজার ৯২ জন। তৃতীয় লিঙ্গের ভোটার দুইজন। 

কুমিল্লা সিটি কর্পোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এবারই কুমিল্লায় প্রথম ইভিএমে ভোট হচ্ছে। এর আগে ২০১২ সালের ৫ জানুয়ারি কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। সিটির দ্বিতীয় নির্বাচন হয় ২০১৭ সালের ৩০ মার্চ।

এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন প্রার্থী। তাদের মধ্যে আলোচনায় বেশি আওয়ামী লীগের আরফানুল হক রিফাত (নৌকা প্রতীক) এবং গত দুইবারের মেয়র স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর (টেবিল ঘড়ি প্রতীক) নাম। এই দুজনের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

অন্য তিনজন হলেন- ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম (হাত পাখা), স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ নিজামউদ্দিন (ঘোড়া) ও কামরুল আহসান (হরিণ)। এরমধ্যে মনিরুল হক বিএনপির এবং নিজামউদ্দিন স্বেচ্ছাসেবক দলের নেতা ছিলেন। বিএনপির সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশ নেওয়ায় তাদের দুজনকেই দল থেকে বহিষ্কার করা হয়েছে। 

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী লড়াই করছেন।

নির্বাচন সুষ্ঠু করতে ব্যাপক প্রস্তুতির কথা জানিয়েছে প্রশাসন। নির্বাচনে ১০৫ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৭৫টি তল্লাশিচৌকি, ১০৫টি মোবাইল টিম, ১২ প্লাটুন বিজিবি, র‍্যাবের ৩০টি টিম, ৫২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। পুলিশের ৩ হাজার ৬০৮ জন সদস্য মাঠে রয়েছেন।

নির্বাচনে ইভিএমে কোনো ধরনের যান্ত্রিক গোলযোগ দেখা দিলে তাৎক্ষণিকভাবে মেরামতের জন্য রয়েছেন ৩৫ জন। ১০৫টি ভোটকেন্দ্রের সারিতে একটি করে সিসিটিভি ক্যামেরা রয়েছে। প্রতি বুথে (কক্ষে) একটি করে মোট ৬৪০টি সিসিটিভি ক্যামেরা রয়েছে। ভোট কক্ষের ভেতরে কোনো এজেন্ট কোনো ভোটারকে তার পছন্দের প্রতীকে ভোটদানে প্রভাবিত করলে তাৎক্ষণিকভাবে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

কুমিল্লা সিটি নির্বাচনের আরও খবর 

যতক্ষণ ভোটার ততক্ষণ ভোট: রিটার্নিং অফিসার 

ইভিএমে ধীরগতি ও আঙুলের ছাপ না মেলার অভিযোগ, যা বললেন রিটার্নিং অফিসার