আবরার হত্যার বিচার দ্রুত সম্পন্ন করা হবে: আইনমন্ত্রী

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯      

নোয়াখালী প্রতিনিধি

বৃহস্পতিবার দুপুরে নোয়াখালীতে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নবনির্মিত ভবন উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: সমকাল

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচার দ্রুত সম্পন্ন করা হবে। এ হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত, তারা যে সংগঠনেরই হোক না কেন তাদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে। বৃহস্পতিবার দুপুরে নোয়াখালীতে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে  প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী আরও বলেন, সব আদালত ভবন সিসি ক্যামেরার আওতায় আনা হবে। সিসি ক্যামেরাগুলো মনিটরিং করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ন্যায়বিচার প্রতিষ্ঠায় সব সময় আন্তরিক। এর ধারাবাহিকতায় ৬৪টি জেলায়  চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষের মামলাগুলো আরও দ্রুত নিষ্পত্তি হবে। 

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে দেশে যে পরিমাণ উন্নয়নমূলক কাজ হয়েছে তা বিগত এরশাদ ও খালেদা জিয়া সরকারের আমলের চেয়ে দ্বিগুন। বর্তমান সরকারের আমলে দেশের বিচারকেরা ইউরোপের বিভিন্ন দেশে গিয়ে বিচার কার্যক্রম সম্পর্কিত উন্নত প্রশিক্ষণ নিতে পারছেন। এ সরকারের আমলেই বিচারকদের পদোন্নতির জট খুলেছে। দেশে আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিডিআর বিদ্রোহ, ২১ আগস্ট গ্রেনেড হামলা ও যুদ্ধাপরাধীদের বিচারসহ গুরুত্বপূর্ণ ও আলোচিত ঘটনার বিচার সম্পন্ন করেছেন। 

বিচারকদের উদ্দেশ্য তিনি বলেন, সুবিচার যেন মুখের বুলি না হয়, তা যেন কাগজে দেখা যায়। আগামী বছরের মধ্যে নোয়াখালীর বিছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় ১৯১২ সালে প্রতিষ্ঠিত ফৌজদারি আদালতের পরিত্যক্ত ভবনের স্থানে নতুন ভবন নির্মাণের ঘোষণা দেন মন্ত্রী।

নোয়াখালী জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, নোয়াখালী-৬ আসনের সংসদ সদস্য আয়েশা ফেরদৌস, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফরিদা খানম সাকি, আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, চট্রগাম গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দীন আহাম্মদ, নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস, জেলা পুলিশ সুপার মো. আলমগীর হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আনাম সেলিম, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. বশীর আহমেদ, নোয়াখালী জেলা আইনজীবী সমিতির সভাপতি এবিএম জাকারিয়া, সাধারণ সম্পাদক আজিজুল হক বকশী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট উৎপল চৌধুরী।

রোববার রাতে বুয়েটের শেরে বাংলা হলের হলের নিচতলার সিঁড়ি থেকে আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। তিনি বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। জানা যায়, রাতে শিবির সন্দেহে তাকে পিটিয়ে হত্যা করে বুয়েট ছাত্রলীগের কতিপয় নেতাকর্মী।