স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মানতে নারাজ

চট্টগ্রামে বায়োমেট্রিক হাজিরা মেশিন বন্ধ করে দিলেন বিএমএ নেতারা

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯      

চট্টগ্রাম ব্যুরো

প্রতীকী ছবি

সিনিয়র কনসালটেন্ট ও জুনিয়র কনসালটেন্ট পদে পদোন্নতির জন্য চিকিৎসকদের বায়োমেট্রিক হাজিরা প্রতিবেদন চায় স্বাস্থ্য অধিদপ্তর। এ বিষয়ে জারি করা হয় একটি প্রজ্ঞাপনও। ওই প্রজ্ঞাপনে প্রার্থীদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন নম্বর ও বিগত ৬ মাসের হাজিরা প্রতিবেদন ১৫ কার্যদিবসের মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগে প্রেরণের জন্যও বলা হয়। কিন্তু মন্ত্রণালয়ের এমন প্রজ্ঞাপন মানতে নারাজ চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখা। বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলনও শুরু করেছেন তারা। 

আন্দোলনের অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজের বায়োমেট্রিক মেশিনগুলোর সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন তারা। এতে বুধবার চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের কোনো চিকিৎসক বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা দিতে পারেননি।

বিষয়টি নিশ্চিত করে চমেক অধ্যক্ষ ডা. সেলিম মো. জাহাঙ্গীর সমকালকে বলেন, 'বুধবার সকালে বিএমএ চট্টগ্রাম শাখার নেতৃবৃন্দ কলেজে এসে বায়োমেট্রিক মেশিনটি বন্ধ করে তার ওপর একটি ব্যানার ঝুলিয়ে দিয়েছে। মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অমান্য করে তারা কলেজের মেশিনগুলোর সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। কলেজের বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি বাতিলের দাবির অংশ হিসেবে এমন কর্মসূচি পালন করে তারা। এতে দুপুর পর্যন্ত বায়োমেট্রিক হাজিরা বন্ধ ছিল। তারা স্বাস্থ্য অধিদফতরের প্রজ্ঞাপন না মানার পক্ষে। তবে সরকার যে সিদ্ধান্তটি দিয়েছেন তা ভেবেচিন্তেই দিয়েছেন। তাই আমরা সরকারের পক্ষে।'

বিএমএ চট্টগ্রামের সভাপতি মুজিবুল হক খান সমকালকে বলেন, 'বায়োমেট্রিক পদ্ধতি বাতিলের দাবিতে প্রতীকী আন্দোলন হিসেবে চিকিৎসকরা বায়োমেট্রিক হাজিরা দেননি। আমাদের আন্দোলন বায়োমেট্রিক হাজিরার বিরুদ্ধে নয়। তবে প্রজ্ঞাপনের বিরুদ্ধে। কোনো ক্যাডারে প্রমোশনের ক্ষেত্রে বায়োমেট্রিক হাজিরা প্রতিবেদন চাওয়া হয়নি। তাহলে ডাক্তারদের প্রমোশনের ক্ষেত্রে কেন এই নিয়ম?'

এর আগে মঙ্গলবার রাতে বিএমএ চট্টগ্রাম শাখা তাদের নিজস্ব কার্যালয়ে বায়োমেট্রিক পদ্ধতি বাতিলের দাবিতে প্রতিবাদ সভাও করে।

প্রসঙ্গত, গত ৩ সেপ্টেম্বর সিনিয়র কনসালটেন্ট ও জুনিয়র কনসালটেন্ট পদে পদোন্নতির জন্য চিকিৎসকদের বায়োমেট্রিক হাজিরা প্রতিবেদন চেয়ে একটি প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য অধিদপ্তর।

বিষয় : স্বাস্থ্য অধিদপ্তর বিএমএ চট্টগ্রাম