ঋণ নিয়ে আত্মসাৎ

খুলনায় গাফফার ফুডের এমডির বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশ: ২২ আগস্ট ২০১৯      

খুলনা ব্যুরো

প্রিমিয়ার ব্যাংকের ২৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে খুলনার মেসার্স গাফফার ফুড প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক আরিফ গাফফারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোশাররফ হোসেন বাদী হয়ে গত ১৯ আগস্ট মামলাটি করেন। বৃহস্পতিবার দুদকের পক্ষ থেকে বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়।

মামলার এজাহারে বলা হয়, ২০০৫ সালের ৭ এপ্রিল থেকে ২২ আগস্ট পর্যন্ত গাফফার ফুড প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক আরিফ গাফফার তার প্রতিষ্ঠানের নামে প্রিমিয়ার ব্যাংক খুলনা শাখা থেকে ৭ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৫৪৯ টাকা ঋণ নেন। একই বছরের ১২ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ঋণের আংশিক টাকা পরিশোধ করেন। ২০১৭ সালের ১৮ নভেম্বর পর্যন্ত তিনি আর কোনো টাকা পরিশোধ করেননি। বর্তমানে তার ঋণের পরিমাণ ২৩ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৫৬৪ টাকায় এসে দাঁড়িয়েছে।

দুদকের অনুসন্ধানে দেখা যায়, ঋণ নেওয়ার সময় এমডি আরিফ গাফফারের মক্কা পোলট্রি ফিড লিমিটেডের স্থায়ী ও ভাসমান সম্পদ ঋণের সমমূল্য ছিল না। কিন্তু ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপক আবু সাঈদের সঙ্গে যোগসাজশ করে ঋণের টাকা আত্মসাৎ করেন গাফফার। দুদকের তদন্তে ব্যাংকের ব্যবস্থাপক আবু সাঈদ অভিযুক্তের তালিকায় চলে আসেন। তিনি মারা যাওয়ায় আরিফ গাফফারের বিরুদ্ধে মামলা করে দুদক।

মামলার বাদী দুদকের সহকারী পরিচালক মোশাররফ হোসেন বলেন, প্রাথমিক অনুসন্ধানে অভিযোগ প্রমাণিত হওয়ায় আরিফ গাফফারের বিরুদ্ধে মামলা হয়েছে। এখন বিষয়টি অধিকতর তদন্ত করা হবে।