অ্যাপিকটা অ্যাওয়ার্ডস বিজয়ীরা

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৭      
তথ্যপ্রযুক্তি খাতে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের 'অস্কার'খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হলো বাংলাদেশে। এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) প্রদত্ত এ পুরস্কার পেতে প্রাথমিকভাবে ১৭ ক্যাটাগরিতে ১৬ দেশের ১৪১ প্রকল্প জমা পড়ে। এর মধ্যে বাংলাদেশের ছিল ৪৭টি প্রকল্প। চূড়ান্ত প্রতিযোগিতা শেষে একটিতে চ্যাম্পিয়ন ও ১৪টি সম্মানসূচক মেরিট অ্যাওয়ার্ড জিতেছে বাংলাদেশ। লিখেছেন তৌহিদুল ইসলাম তুষার

তথ্যপ্রযুক্তি খাতে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের 'অস্কার'খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হলো বাংলাদেশে। এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) প্রদত্ত এ পুরস্কার পেতে প্রাথমিকভাবে ১৭ ক্যাটাগরিতে ১৬ দেশের ১৪১ প্রকল্প জমা পড়ে। এর মধ্যে বাংলাদেশের ছিল ৪৭টি প্রকল্প। চূড়ান্ত প্রতিযোগিতা শেষে একটিতে চ্যাম্পিয়ন ও ১৪টি সম্মানসূচক মেরিট অ্যাওয়ার্ড জিতেছে বাংলাদেশ। গত ১০ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অ্যাপিকটা পুরস্কার আয়োজিত হয়। অন্য প্রতিযোগীদের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে হংকং ৪টি, শ্রীলংকা ৩টি, থাইল্যান্ড ২টি, চীন ২টি, মালয়েশিয়া ১টি, অস্ট্রেলিয়া ১টি, তাইওয়ান ১টি, সিঙ্গাপুর ১টি এবং পাকিস্তান ১টি অ্যাওয়ার্ড জিতেছে। অন্যদিকে হংকং ৫টি, শ্রীলংকা ৬টি, থাইল্যান্ড ২টি, চীন ২টি, মালয়েশিয়া ৮টি, অস্ট্রেলিয়া ৩টি, তাইওয়ান ১টি, সিঙ্গাপুর ১টি, ইন্দোনেশিয়া ৫টি, ব্রুনেই ১টি এবং ভিয়েতনাম ১টি সম্মানসূচক মেরিট অ্যাওয়ার্ড অর্জন করে। আইসিটি অধিদপ্তর এবং বেসিসের যৌথ আয়োজনে গত ৭ ডিসেম্বর ঢাকায় শুরু হয় মূল প্রতিযোগিতা। ১৬ দেশের সংগঠনটি প্রতি বছর এ পুরস্কার দিয়ে থাকে। ২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কারও পায়।

এবার অ্যাপিকটা অ্যাওয়ার্ডে বাংলাদেশ থেকে চ্যাম্পিয়ন হয়েছে শিক্ষাবিষয়ক ওয়েবসাইট টেন মিনিট স্কুল। আমাদের প্রায় সবার পরিচিত অনলাইন একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান 'টেন মিনিট স্কুল'। অনলাইনে সরাসরি ক্লাস ও ভিডিও কনটেন্টের মাধ্যমে শিক্ষা দেওয়ার উদ্যোগের জন্য এই কার্যক্রমটি পুরস্কৃত হয়েছে। ১৭টি ক্যাটাগরির মধ্যে ই-লার্নিং বিভাগে সেরা হয়েছে টেন মিনিট স্কুল। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা আয়মান সাদিক জানান, প্রায় দেড় লাখ শিক্ষার্থী প্রতিদিন আমাদের লাইভ ক্লাসে অংশগ্রহণ করছে। বর্তমানে অষ্টম শ্রেণি থেকে কলেজ পর্যন্ত শিক্ষার্থীদের বিভিন্ন ক্লাস নেওয়া হয়। এ ছাড়া বিবিএর ২৩টি কোর্স যুক্ত হয়েছে আমাদের স্কুলে। নিজেদের কাজের ক্ষেত্রে যোগ্য করে তুলতে রয়েছে বিভিন্ন বিষয়ে প্রফেশনাল কোর্স। আরও রয়েছে এসএসসি, এইচএসসি এবং ভার্সিটি অ্যাডমিশনের বিশেষ ক্লাস। তিনি আরও জানান, জানুয়ারিতে টেন মিনিট স্কুলে থাকছে নতুন আয়োজন। বর্তমানে অষ্টম শ্রেণি থেকে ক্লাস হলেও জানুয়রি থেকে তা হবে প্রথম শ্রেণি থেকে। এ ছাড়া আসছে 'টেন মিনিট স্কুল' অ্যাপ। তাদের গ্রুপের সদস্য সংখ্যা ৬ লাখের অধিক। তাদের লাইভ ক্লাসগুলো নিজস্ব ফেজবুক পেজ ছাড়াও সরকারের 'ডিজিটাল বাংলাদেশ' এবং আইসিটি ডিভিশন থেকে শেয়ার করা হয়।

সম্মানসূচক পুরস্কার মেরিট অ্যাওয়ার্ডের মধ্যে রয়েছে অ্যাক্টিভেশন লিমিটেড। সেন্ট্রাল অটোমেটেড হিউম্যান রিসোর্স ইনফরমেশন সিস্টেমের জন্য পুরস্কৃত হয়েছে প্রতিষ্ঠানটি। এই সফটওয়্যারটি তৈরি করা হয়েছিল সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের জন্য। সফটওয়্যারটির মাধ্যমে সারাদেশের ডাক্তারদের অবস্থান এবং নিয়োগ নিয়ন্ত্রণ করা হয়। কোথায় কতজন ডাক্তার রয়েছে, কারা ছুটিতে আছেন অথবা কারা বিদেশ রয়েছেন সবই একটি সফটওয়্যারের মাধ্যমে দেখা যায়। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রায়হান সিকদার রাজন বলেন, আমাদের প্রতিষ্ঠানটি বিজনেস অফিস অটোমেশন সম্পর্কিত সব ধরনের সফটওয়্যার তৈরি করে থাকে। শুধু দেশেই নয়, বিদেশেও আমাদের তৈরি সফটওয়্যার ব্যবহার হচ্ছে। ই-ট্রাফিক প্রসিকিউশন সিস্টেমের নিজেদের দক্ষতা দেখিয়ে জিতে নিয়েছে মেরিট অ্যাওয়ার্ড আইটি কনসালট্যান্ট লিমিটেড। প্রতিষ্ঠানটির ব্যবসা পরিচালক ওসমান হায়দার জানান, বর্তমান সময়ে ট্রাফিক পুলিশ একটি পজ মেশিনের মাধ্যমে কেস দিচ্ছে, এর পুরো কাজটি করেছে আমাদের প্রতিষ্ঠান। এর মাধ্যমে কেস দেওয়া, কালেক্ট করা এবং মেইনটেন সবই সহজ হয়েছে। এ ছাড়া আইটি কনসালট্যান্ট দেশের ৪০টির অধিক ব্যাংকের পেমেন্ট প্রসেসিং নিয়ে কাজ করছে কিউক্যাশের মাধ্যমে। একই সঙ্গে সেবা দিয়ে আসছে এটিএম ব্যাকেন্ড নিয়ে। এ ছাড়া স্কুল প্রজেক্টে অ্যাওয়ার্ড পেয়েছে 'আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ'। তাদের প্রজেক্ট ছিল ব্লাইন্ড আই। রিয়েলকোপ : এ ডব্লিউএসএন-বেজ অটোমেটেড মিসিং রিয়েল ডিটেকশন প্রকল্পের মাধ্যমে পুরস্কার জিতে নেয় বুয়েট। স্টেলার ডিজিটাল লিমিটেড এই পুরস্কার পায় মিডিয়া এবং এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে। তারা অনলাইন বিনোদনের জন্য নতুন একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে 'বায়োস্কোপ'। যা ইতিমধ্যে দেশব্যাপী বেশ জনপ্রিয়তাও পেয়েছে। দেশের তৈরি একমাত্র ব্রাউজার 'রিটস'। কমিউনিকেশন ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করেছে রাইস আইটি সলিউশন লিমিটেড। স্মার্ট সেল-স্মার্ট বাই মেরিট অ্যাওয়ার্ড পায় রিটেল অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে। তাদের প্রতিষ্ঠানটি হলো বিজনেস অক্সেলেরেট বিডি লিমিটেড। একই ক্যাটাগরিতে পুরস্কার পায় ডিভাইন আইটি লিমিটেড। এ ছাড়াও দুটি মেরিট অ্যাওয়ার্ড পায় রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এবং ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি ক্যাটাগরিতে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। অন্যদিকে হেলথ অ্যান্ড ওয়েলবিং ক্যাটাগরিতে দুটি করে অ্যাওয়ার্ড পায় অগমিডিক্স বাংলাদেশ লিমিটেড।
নোমান-নওফেলের কোলাকুলি

নোমান-নওফেলের কোলাকুলি

চট্টগ্রামে হযরত শাহ সুফি আমানত খান (রহ.) মাজার জিয়ারতের মধ্য ...

৭ জেলায় বিএনপি জামায়াতের ২০ জন গ্রেফতার

৭ জেলায় বিএনপি জামায়াতের ২০ জন গ্রেফতার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাশকতার পরিকল্পনার অভিযোগে এবং পুলিশের বিশেষ ...

মা-বাবাকে খুঁজছে পথ হারানো রবিউল

মা-বাবাকে খুঁজছে পথ হারানো রবিউল

পাবনার চাটমোহর রেল স্টেশনে কুড়িয়ে পাওয়া পথ হারানো শিশু রবিউল ...

ধুনটে বিএনপি প্রার্থীর গাড়ি বহরে হামলা

ধুনটে বিএনপি প্রার্থীর গাড়ি বহরে হামলা

বগুড়ার ধুনটে বিএনপি প্রার্থী গোলাম মো. সিরাজের গাড়ি বহরে হামলার ...

যুক্তরাষ্ট্র কোনও দল বা প্রার্থীকে সমর্থন করে না: মার্কিন রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্র কোনও দল বা প্রার্থীকে সমর্থন করে না: মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনও রাজনৈতিক দল বা প্রার্থীকে সমর্থন করে ...

জঙ্গিবিরোধী চলচ্চিত্রের নায়ককে হত্যার পরিকল্পনায় দুইজন গ্রেফতার

জঙ্গিবিরোধী চলচ্চিত্রের নায়ককে হত্যার পরিকল্পনায় দুইজন গ্রেফতার

জঙ্গিবিরোধী চলচ্চিত্র নির্মাণ ও প্রচার করায় পরিচালক ও অভিনেতা খিজির ...

নোয়াখালীতে নির্বাচনী সংঘাতে যুবলীগ নেতা খুন

নোয়াখালীতে নির্বাচনী সংঘাতে যুবলীগ নেতা খুন

নোয়াখালীতে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সংঘাতে এক যুবলীগ ...

স্মিথের বিপিএল খেলা নিয়ে প্রশ্ন

স্মিথের বিপিএল খেলা নিয়ে প্রশ্ন

বিপিএলের আগামী আসরে বড় বড় কিছু নাম যোগ হয়েছে। গেইল-নারইনরা ...