টেকলাইন

টেকলাইন


একাধিক পিডিএফ ফাইল যুক্ত করুন

প্রকাশ: ৩০ জুলাই ২০১৯      
আমরা প্রায়ই বিভিন্ন সময় পিডিএফ ফাইল তৈরি করি। কিন্তু এই ফাইলগুলো বিভিন্ন ফোল্ডারে থাকায় অনেক সময়ই কাজের ব্যাঘাত ঘটে। তবে চাইলে পিডিএফ ফাইল একত্রিত করে একটিতে রূপান্তর করতে পারেন।

অনেক ওয়েবসাইট এবং থার্ড অ্যাপ রয়েছে, যা আপনি একটি ফাইলের একাধিক পিডিএফ নথিগুলোকে একত্রিত করতে ব্যবহার করতে পারেন এবং এগুলো ব্যবহার করাও অনেক সহজ, শুধু ফাইলগুলো নির্বাচন করে একটি বোতামে ক্লিক করতে হয়। কিন্তু আপনি যে পরিসেবাটি ব্যবহার করছেন সেটি বৈধ এবং এটি আপনার কম্পিউটারে ম্যালওয়্যার ইনস্টল করবে না তা নিশ্চিত করার জন্য আপনাকে একটু গবেষণা করতে হবে। আপনি যদি তা না করতে চান না তবে এ ক্ষেত্রে আপনার অ্যাডোবির নিজস্ব অ্যাপ, অ্যাডোব অ্যাক্রোব্যাট ডিসি ব্যবহার করাই ভালো হবে। অ্যাডোব অ্যাক্রোব্যাট ডিসি অ্যাপটি ব্যবহার করে উইন্ডোজ ১০-এ পিডিএফ ফাইল একত্রিত করার ধাপগুলো নিচে দেওয়া হলো :

ধাপ-১ : আপনার পিসিতে অ্যাডোব অ্যাক্রোব্যাট ডিসি সফটওয়্যারটি খুলুন। এরপর টুলস তৈরি করুন এবং সম্পাদনা করুন- এই অপশনটিতে যান।

ধাপ ২ : ফাইল সংহত করার অধীনে 'ওপেন'-এ ক্লিক করুন। এটি আপনাকে ফাইল একত্রিকরণের ওয়ার্কস্পেসে নিয়ে যাবে যেখানে আপনি ফাইলগুলো যুক্ত করতে পারবেন। আপনার পছন্দের ক্রম অনুসারে সেগুলো পুনর্বিন্যস্ত করুন এবং তাদেরকে একক পিডিএফ ফাইলের মধ্যে একত্রিত করুন। এই টুলটির সৌন্দর্য হলো এটি পিডিএফ এবং চিত্র যুক্ত ফাইলগুলো থেকে ওয়ার্ড এবং এক্সেল দস্তাবেজগুলোতে বিভিন্ন প্রকারের ফাইল গ্রহণ করে।

ধাপ ৩ : ফাইল একত্রীকরণের ওয়ার্কস্পেসে যে ফাইলগুলোকে আপনি একত্রিত করতে চান সেগুলোকে টালুন এবং ড্রপ করুন অথবা 'ফাইল যোগ করুন' এই অপশনটিতে ক্লিক করুন এবং একটি কথোপকথন বাক্সে নির্বাচন করুন।

আপনি চাইলে এই পদ্ধতিতে যে কোনো ফোল্ডার ক্লিপবোর্ড এবং ওয়েবপেজও যোগ করতে পারেন।

ধাপ ৪ : ফাইলগুলোকে আপনি যেভাবে তাদের ড্র্যাগ এবং ড্রপ করে চূড়ান্ত পিডিএফ নথিতে প্রদর্শিত করতে চান সে অনুযায়ী সাজান।

ধাপ ৫ : সাজানো হয়ে গেলে ওপরের ডান অংশে সম্মিলন বোতামটিতে ক্লিক করুন বা ঝযরভঃ + ঈঃৎষ + ও চাপুন।

যখন আপনার ফাইলগুলোকে একক পিডিএফ নথিতে মার্জ করা হয়ে যাবে তখন হোম এবং টুলস ট্যাবের পাশে একটি ট্যাব প্রদর্শিত হবে। নথিতে প্রবেশ করতে এটিতে ক্লিক করুন।

ধাপ ৬ : এবার এটি সংরক্ষণ করার জন্য ওপরের বামে সংরক্ষণ আইকনে ক্লিক করুন। আপনি ঈঃৎষ + ঝ চেপেও এই নথিগুলো সংরক্ষণ করতে পারেন।

আপনার কাছে আপনার অ্যাডোব ডকুমেন্ট ক্লাউডে ফাইলটি সংরক্ষণ করার সুযোগও রয়েছে। তবে তা করতে আপনাকে অর্থ প্রদান করে সাবস্ট্ক্রিপশন করতে হবে। তাই বিনামূল্যে সংরক্ষণ করতে চাইলে আপনি আপনার কম্পিউটারের স্টোরেজ স্পেসেই তা সংরক্ষণ করুন। এটি করার জন্য, সংরক্ষণ বোতামের পাশে একটি আইকন নির্দেশক তীরসহ ক্লাউড বাটনে ক্লিক করুন। অথবা কেবল ঝযরভঃ + ঈঃৎষ + ড চাপুন।

ধাপ ৭ : আপনার নতুন পিডিএফ নথিটি সংরক্ষণ করতে একটি ফোল্ডার নির্বাচন করুন, আপনার ফাইলের নাম টাইপ করুন এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন।