সনির পকেট এসি

প্রকাশ: ৩০ জুলাই ২০১৯      

টেকলাইন ডেস্ক

বিশাল আকারের লংপেল্গ আর অন্যসব অডিও প্লেয়ারের বাজারে সনিই আশির দশকে প্রথম বাজারে এনেছিল ওয়াকম্যান, যে যন্ত্রটি পকেটে রেখে গান শোনা যেত। এবার জাপানি এই প্রযুক্তি জায়ান্ট ঘোষণা দিয়েছে তাদের বানানো এসি পকেটে রাখা যাবে। পরিবহনযোগ্য এসির মতো কাজ করবে এমন একটি কুলিং ডিভাইস উন্মোচন করেছে সনি। বিশেষভাবে নকশা করা গেঞ্জির পেছনের পকেটে রাখা হয় কুলিং ডিভাইসটি। গরমকালে গ্রাহককে ঠাণ্ডা রাখার পাশাপাশি শীতকালে শরীরের তাপমাত্রা উষ্ণ রাখবে এটি। সনির ক্রাউডফান্ডিং ওয়েবসাইটে ডিভাইসটির দাম বলা হয়েছে ১১৭ মার্কিন ডলার।

'পেল্টিয়ার ইফেক্ট' ব্যবহার করা হয় রিওন পকেট নামের কুলিং ডিভাইসে। এই প্রযুক্তিতে সামান্য বৈদ্যুতিক তরঙ্গ ব্যবহার করা হয়, যা তাপ শোষণ বা ছাড়ার কাজ করে। স্মার্টফোনের অ্যাপ দিয়ে এর কার্যকারিতা নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহক।

ভবিষ্যতে ডিভাইসটিতে স্বয়ংক্রিয় মোড আনার পরিকল্পনা রয়েছে সনির। প্রতিষ্ঠানটির দাবি গ্রাহককে ১৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ঠাণ্ডা এবং আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরমে করতে পারবে রিওন পকেট। ইউএসবি টাইপ-সির মাধ্যমে একবার পূর্ণ চার্জে ২৪ ঘণ্টা চলবে ডিভাইসটি। রিওন পকেটের প্রচারণামূলক ভিডিওতে দেখানো হয়েছে, সাধারণ শার্টের নিচের পরিধান করা যাবে ডিভাইসটির জন্য বিশেষ টি-শার্ট। ২০২০ সালের মার্চ মাস নাগাদ এটি বাজারে আনার পরিকল্পনা রয়েছে সনির।

অন্যান্য