আমাদের শিল্প-সাহিত্যে মুক্তিযুদ্ধের কথা যত বেশি আসবে, ততই আমদের চেতনার জায়গা পরিশীলিত হবে। মহান মুক্তিযুদ্ধ বাঙালি জাতিকে যে ঐশ্বর্য দিয়েছে আর কোনো অর্জনই তার ধারে-কাছে যেতে পারেনি। তাই মুক্তিযুদ্ধকেই আমাদের জীবনাচারের অনিবার্য অনুষঙ্গ হিসেবে গ্রহণ করতে হবে। নতুন প্রজন্মকে স্বাদেশিক ভাবধারায় ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করার ক্ষেত্রে সাহিত্যিকদের ভূমিকা সবসময়ই অগ্রগণ্য। সম্প্রতি কিশোরগঞ্জ সমকাল আঞ্চলিক অফিসে অবসরপ্রাপ্ত ব্যাংকার সুহৃদ উপদেষ্টা মো. ফিরোজউদ্দিন ভূঁইয়ার সভাপতিত্বে বিশিষ্ট গল্পকার ও চিকিৎসক ডা. দীন মোহাম্মদ রচিত 'বনে বনে পোড়াকাঠ' গল্পগ্রন্থের ওপর পাঠচক্র ও শরৎ ভাবনা অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন ছড়াকার ও মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর আলম জাহান।

কিশোরগঞ্জ সুহৃদ সমাবেশের আয়োজনে অনুষ্ঠিত পাঠচক্র ও আলোচনায় 'বনে বনে পোড়াকাঠ' গ্রন্থের অধিকাংশ গল্পই মুক্তিযুদ্ধের পটভূমিকায় রচিত বলে আলোচকরা উল্লেখ করেন। বইয়ের গল্পগুলো পড়ে অনুষ্ঠানে পাঠ প্রতিক্রিয়া ব্যক্ত করেন ডা. মাহফুজা সুলতানা রোমা, শেখ রিগ্যান ও আমিনা বেগম। তারা পঠিত গল্পগুলোর ওপর কথা বলতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন। গল্পকারের 'এক কাপ চা', 'গোরখোদক' ও 'এ গল্প যুদ্ধে যাবার' শিরোনামের গল্পগুলো সম্পর্কে তুমুল উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, গল্পকার অসাধারণ মুনশিয়ানায় প্রতিটি গল্পের কাঠামো সাজিয়েছেন। এক কাপ চা গল্পে অতিপ্রাকৃত পরিবেশ তৈরি করে গল্পকার বুঝিয়ে দিয়েছেন পাঠককে কীভাবে ধরে রাখতে হয়। অন্য দুটি গল্পে মুক্তিযুদ্ধ-পূর্ব ও মুক্তিযুদ্ধকালীন ভয়াবহ অবস্থার চিত্র বাগ্ধময় হয়ে উঠেছে। সবাই গল্পকারের প্রশংসা করে বলেন, তার গল্পের হাত এতই চমৎকার যে, তাকে একজন সফল কথাসাহিত্যিক হিসেবে বিবেচনা করা যায়। নারীনেত্রী কোহিনুর আফজল লেখকের এককাপ চা গল্পের উদ্ধৃতি দিয়ে বলেন, বহুদিন পর ভালো গল্প পড়েছি। বই আলোচনার পর শরৎ নিয়ে সবাই তাদের অনুভূতি ব্যক্ত করেন। বাঙালির জীবনে শরৎ নতুন বৈচিত্র্যে উদ্ভাসিত হয় বলে অনেকেই শরৎকে তাদের প্রিয় ঋতু হিসেবে উল্লেখ করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সুহৃদ সাধারণ সম্পাদক আসলামুল হক আসলাম। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সমকালের কিশোরগঞ্জের নিজস্ব প্রতিবেদক সাইফুল হক মোল্লা দুলু।

করোনা মহামরির কারণে দীর্ঘদিন পর কিশোরগঞ্জ সুহৃদের এই ব্যতিক্রমধর্মী আয়োজন সবাইকে প্রাণবন্ত ও বিমোহিত করে। আলোচনা শেষে সুহৃদরা সংক্ষিপ্ত সভা করেন। সভায় আগামীদিনের কার্যক্রমের বিষয়ে আলোচনা ও করণীয় বিষয়ে মত দেন সুহৃদরা

নিজস্ব প্রতিবেদক কিশোরগঞ্জ

মন্তব্য করুন