শারীরিক প্রতিবন্ধী কুমিল্লার মুরাদনগরের বাসিন্দা ও আশুগঞ্জের ভাসমান ভিক্ষুক মো. শফিকুল ইসলাম শহীদের চলাচলের একমাত্র বাহন হুইলচেয়ারটি চুরি হয়ে গেলে হামাগুড়ি দিয়ে চলাচল করতেন তিনি। এতে একদিকে যেমন তার কষ্ট হতো, অন্যদিকে আয়-রোজগারও কমে গিয়েছিল। এদিকে কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার অসহায় বিধবা মাজেদা বেগম জানান, তার পিত্তথলির পাথর অপারেশনের কথা। যিনি আশুগঞ্জে বিভিন্ন বাসাবাড়িতে ঝিয়ের কাজ করে স্বামী পরিত্যক্ত মেয়ে, তার দুই সন্তান ও বৃদ্ধ মাকে নিয়ে কোনোমতে জীবন চালিয়ে যাচ্ছেন। তাদের অসহায়ত্বের কথা জেনে শহীদের চাহিদামতো একটি বিশেষ কায়দার হুইলচেয়ার ও মাজেদা বেগমকে চিকিৎসা সহায়তার উদ্যোগ নেন আশুগঞ্জ উপজেলা সুহৃদ ও উপদেষ্টারা। গত মঙ্গলবার আশুগঞ্জ প্রেস ক্লাবে এক সংক্ষিপ্ত ও অনাড়ম্বর অনুষ্ঠানে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস প্রধান অতিথি হিসেবে প্রতিবন্ধী শহীদের হাতে হুইলচেয়ার এবং মাজেদার হাতে চিকিৎসা সহায়তার অর্থ তুলে দেন। এসব হাতে পেয়ে যারপরনাই খুশি হয়েছেন শহীদ ও মাজেদা বেগম। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুহৃদদের কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন এবং আগামীতেও সুহৃদদের সব ভালো কাজের সঙ্গে থাকার ইচ্ছা ব্যক্ত করেন।

সমকালের আশুগঞ্জ প্রতিনিধি মুহাম্মদ আনোয়ার হোসেনের মাধ্যমে প্রতিবন্ধী শহীদ ও মাজেদা বেগমের কথা জেনে উপজেলা সুহৃদ নেতারা এগিয়ে আসেন। এক্ষেত্রে উপজেলা সুহৃদ উপদেষ্টা অধ্যাপক শরীফুল ইসলাম মিলন বিষয়টি তার প্রবাসী বন্ধু উপজেলার চরচারতলা গ্রামের মো. পারভেজকে জানালে তিনি দশ হাজার টাকা পাঠিয়ে দেন। এতে সুহৃদ নেতাদের উদ্যোগটি বেগবান হয়। পরে সুহৃদ নেতাসহ নিজেদের সাধ্যানুযায়ী অর্থ নিয়ে ১৬ হাজার টাকায় 'বিশেষ হুইলচেয়ার' তৈরি করে দেন। এদিকে সুহৃদের অনুরোধে মাজেদা বেগমের পিত্তথলির অপারেশনসহ চিকিৎসার দায়িত্ব নেন ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ফাইজুর রহমান ফয়েজ। তবে বিভিন্ন শারীরিক জটিলতা তৈরি হওয়ায় মাজেদা বেগমের অপারেশন সম্ভব না হওয়ায় তাকে ১৬ হাজার টাকা চিকিৎসা সহায়তা প্রদান করা হয়। ডা. ফাইজুর নিজেও পাঁচ হাজার টাকা দেন।

ডা. ফাইজুর বলেন, মাজেদা বেগমের শরীর অপারেশনের জন্য উপযুক্ত না হওয়া পর্যন্ত প্রয়োজনীয় ওষুধ খেয়ে রোগ নিয়ন্ত্রণে রাখতে হবে। এ ক্ষেত্রে তাকে প্রয়োজনীয় সহায়তা করা হবে।

আশুগঞ্জ উপজেলা সুহৃদ সভাপতি ডা. আব্দুল্লাহ আল মাহমুদ নজরুলের হুইলচেয়ার ও চিকিৎসা সহায়তা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপজেলা সুহৃদ উপদেষ্টা হাজী সাইদুর রহমান, আশুগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মোহাম্মদ মোজাম্মেল হক, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম সাচ্চু, হুমায়ুন কবীর, উপজেলা সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক মোশারফ মুন্সি, যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুর রহমান স্বপন, আল ফয়সাল, সাংগঠনিক সম্পাদক এহতেশামুল হক, অর্থ সম্পাদক রিপন আহমেদ, দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, সদস্য ফরহাদ মোল্যা, রাকিব আহমেদ প্রমুখ। সুহৃদ নেতারা আগামীতেও এ ধরনের কাজ চালিয়ে যাবেন বলে অঙ্গীকার করেন।

আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

মন্তব্য করুন