সুহৃদ সমাবেশ

সুহৃদ সমাবেশ

সবার জন্য ঈদ আনন্দ

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০

কিশোরগঞ্জ



করোনাকালে বিপন্ন মানুষের মুখে একচিলতে হাসি ফোটাতে পারার মধ্যেও বিমল আনন্দ পাওয়া যায়। কিশোরগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশ ও আল খায়ের ফাউন্ডেশন এবার পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে মানুষের মধ্যে কোরবানির মাংস বিতরণের মধ্য দিয়ে সেই আনন্দের অংশীদার হলো। গত রোববার ঈদুল আজহার পরদিন স্থানীয় বিয়াম ল্যাবরেটরি স্কুলের অভিভাবক ছাউনিতে ৬টি গরু জবেহ্‌ করে কোরবানি-বঞ্চিত মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও বিত্তহীন অসহায় মানুষের মধ্যে জনপ্রতি নূ্যনতম তিন কেজি করে মাংস বিতরণ করা হয়। মাংস পেয়ে অসহায় মানুষের মুখে আনন্দের বান বয়ে যায়। যে সব মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত প্রতি বছর শেয়ারে হলেও কোরবানি দিতেন, এবার করোনার কারণে আর্থিক সংকট সৃষ্টি হওয়ায় কোরবানি দিতে পারেননি। তাদের এই অক্ষমতার অন্তর্দহন তারা কারও কাছে প্রকাশও করতে পারেননি। এ রকম একজন নাম প্রকাশে অনিচ্ছুক শহরের সুপরিচিত মধ্যবিত্ত মাংস পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে জানান, জীবনে প্রথম কোরবানি দিতে পারিনি। ঈদের মতো আনন্দের দিনেও ছেলেমেয়েদের তুলে দিতে পারিনি এক টুকরো মাংস। কিশোরগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশ ও আল খায়ের ফাউন্ডেশন আমাদের মতো পরিবারকে কোরবানির আনন্দ উপভোগ করার সুযোগ করে দিয়েছে। এই জন্য আমি এই সংগঠন দুটির প্রতি গভীর কৃতজ্ঞতা জানাই।

কোরবানির মাংস বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী অসুস্থতার কারণে উপস্থিত থাকতে না পেরে ফোনের মাধ্যমে এই আয়োজনের বিস্তারিত খোঁজ-খবর নেন এবং এই মহতী ও মানবিক উদ্যোগের জন্য সমকাল সুহৃদ সমাবেশ ও আল খায়ের ফাউন্ডেশনকে অভিনন্দন জানান। বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমকালের কিশোরগঞ্জের নিজস্ব প্রতিবেদক সাইফুল হক মোল্লা দুলু। এ সময় মাংস বিতরণে অংশ নিয়ে বক্তব্য দেন কিশোরগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশের উপদেষ্টা ছড়াকার ও বিশিষ্ট লেখক জাহাঙ্গীর আলম জাহান, সমাজসেবক ডা. হুসনা বেগম, জেলা পরিষদের সদস্য ফৌজিয়া জলিল ন্যান্সি, সংস্কৃতিকর্মী সৈয়দ রেজওয়ানউল্লাহ বাশার, কিশোরগঞ্জ সুহৃদের সাধারণ সম্পাদক আসলামুল হক আসলাম, সিনিয়র সদস্য ওমর ফারুক, মো. জহিরুল ইসলাম, তানিয়া সুলতানা, রিগ্যান প্রমুখ। জাহাঙ্গীর আলম জাহান বলেন, আমরা করোনার মতো একটি কঠিন সময় পার করছি। গত পাঁচ মাসে আমাদের সবারই আর্থিক স্বাচ্ছন্দ্য কমে এসেছে। এ অবস্থায় সমকাল সুহৃদ সমাবেশ ও আল খায়ের ফাউন্ডেশন মানবিক দায়িত্ব নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। তারা প্রতি বছরই ঈদুল ফিতর ও ঈদুল আজহা এমনকি প্রাকৃতিক দুর্যোগের সময় অসহায় মানুষের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেয়। এজন্য আল খায়ের ফাউন্ডেশনের তারেক মাহমুদ সজীবসহ সংশ্নিষ্ট সবাইকে আমরা অভিনন্দন জানাই। ডা. হুসনা বেগম উপস্থিত সবাইকে করোনার প্রাদুর্ভাবের এই সময়ে স্বাস্থ্য সচেতনতা নিয়ে চলার জন্য এবং অবশ্যই মাস্ক ব্যবহারের অনুরোধ জানান।

শহরের বত্রিশ মহল্লার বাসিন্দা ও বিদ্যুৎ শ্রমিক মো. আশরাফুল মাংস পেয়ে প্রবল খুশিতে বলেন, কোরবানির ঈদে তিন কেজি মাংস পাওয়া বিরাট আনন্দের বিষয়। এবার ঈদে কোনো মাংসের আয়োজন করতে পারিনি। এই মাংস আমাদের পরিবারে হাসি ফোটাবে। কাটাবাড়িয়া বড়পুল এলাকার গৃহকর্মী সাফিয়া খাতুনসহ একাধিক মাংস গ্রহীতা একই রকম অনুভূতি ব্যক্ত করেন।

কিশোরগঞ্জ প্রতিনিধি



উলিপুর

'ভাতে খাবার পাং নাই গোস্ত পাং কোঠে। তোমরা গোস্ত দিলেন, আজকা শান্তি করি খাইম বাবা।' কথাগুলো বলছিলেন গুজিমারী চরের বাসিন্দা ষাটোর্ধ্ব সুখজান বিবি। দেড় মাসের বন্যায় পানিতে ভেসে দিন কেটেছে তার, এখনও ঘরবাড়িতে ফিরতে পারেননি। 'মোর বাবার ত্যাকা নাই গোস্ত কিনবার পায় না, মুই অনেক দিন গোস্ত খাং নাই, আজক্যা মুই গোস্ত খাইম। চোখেমুখে গোস্ত পাওয়ার সে কী আনন্দ! গোস্ত পাওয়ার পর কথাগুলো বলছিল কলারচরের রহিমুদ্দিনের ৮ বছরের পুত্র চাঁদ বাবু। খোঁজ নিয়ে জানা যায়, ওই চরগুলোতে মাত্র ৪টি ছাগল কোরবানি হয়েছে। তাই এ চরের শতভাগ মানুষ কোরবানির গোস্ত পেয়ে বেজায় খুশি। গত ২ আগস্ট আল খায়ের ও দৈনিক সমকালের যৌথ উদ্যোগে ১০টি গরু কোরবানি দিয়ে উলিপুরের তিস্তা ও ব্রহ্মপুত্র নদের বিভিন্ন চরের বানভাসি ও নদীভাঙা ৫ শতাধিক পরিবারের মাঝে মাংস বিতরণ করা হয়। ইউনিয়নগুলো হলো তিস্তা নদী অববাহিকায় দলদলিয়া ইউনিয়ন অর্জুনের চর, ব্রহ্মপুত্র অববাহিকায় হাতিয়া ইউনিয়নের গুজিমারীর চর ও পৌরসভার বুড়িতিস্তা পাড়ে নারিকেলবাড়ী গ্রাম ও ধামশ্রেণী ইউনিয়ন। হাতিয়া ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের ভিতর দ্বীপ চর গুজিমারী সেনাবাহিনীর আবাসনে আয়োজিত কোরবানির মাংস বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন উলিপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আব্দুল কাদের। এ সময় হাতিয়া ইউপি চেয়ারম্যান বি এম আবুল হোসেন, আল খায়ের ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা মো. মোজাম্মেল হক তন্ময়, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাঈদ সরকার, সমকালের উলিপুর প্রতিনিধি মোন্নাফ আলী, সমকাল সুহৃদ সমাবেশ উলিপুর শাখার সভাপতি মো. খোরশেদ আলম ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। া

উলিপুর প্রতিনিধি