শৈলী

শৈলী

গরুর ভিন্ন স্বাদ

প্রকাশ: ২৯ জুলাই ২০২০

এবারের ঈদ জমে উঠবে খাবারের স্বাদে। মজার কিছু গরুর মাংসের রেসিপি দিয়েছেন নাজরানা লোপা,

ছবি তুলেছেন সৈয়দ অয়ন

ডোনাট কাবাব

উপকরণ :গরুর মাংসের কিমা আধা কেজি, ডিম দুটি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, টক দই ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাবাব মসলা ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য ও বেরেস্তা ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি :প্রথমে পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ কুচি সামান্য তেলে ভেজে নিতে হবে। এবার কিমার সঙ্গে ডিম ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিতে হবে। আধা ঘণ্টা ম্যারিনেট করতে হবে। এবার মাখানো কিমাকে ডোনাটের আকারে গড়ে নিতে হবে। এবার সেটাকে ছেঁকা তেলে ভেজে নিতে হবে। ঠান্ডা হলে ডিশে চুবিয়ে ডুবো তেলে ভেজে বাদামি করে তুলে পরিবেশন করতে হবে।



গরুর মগজ ভুনা

উপকরণ :গরুর মগজ একটি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৬-৭টি, এলাচ, দারুচিনি ২-৩ টুকরা, লবণ পরিমাণ মতো ও তেল আধা কাপ।

প্রস্তুত প্রণালি :মগজ পরিস্কার করে নিয়ে আধা ভাঙা করে চটকিয়ে নিন। এবার কাঁচামরিচ ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে মগজ ছেড়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। কাঁচামরিচ দিন। সামান্য পানি দিন। পানি শুকিয়ে গেলে যখন তেল ওপরে উঠে আসবে। তখন নামিয়ে পরিবেশন করুন।



গরুর কুঁজ ভাজা

উপকরণ :গরুর কুঁজ আধা কেজি, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চামচ, মরিচ গুঁড়া আধা চামচ, জিরা গুঁড়া আধা চামচ, তেল আধা কাপ ও লবণ স্বাদমতো। পেঁয়াজ কুচি একটি, রসুন কুচি দু-তিন কোয়া, শুকনা মরিচ কুচি দুটি ও কাঁচামরিচ কুচি দুটি।

প্রস্তুত প্রণালি :গরুর কুঁজ ফুটন্ত গরম পানিতে আস্তে আস্তে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিন। ঠান্ডা হলে টুকরা করে নিন। এবার সব মসলা মেখে নিন। তেল গরম করে ভেজে নিন। এবার একটি প্লেটে তুলে রাখুন। ওই তেলেই পেঁয়াজ কুচি, রসুন কুচি, শুকনা মরিচ কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে মাংসের ওপর ছড়িয়ে পরিবেশন করুন।



কড়াই বিফ

উপকরণ :গরুর মাংস এক কেজি, টক দই আধা কাপ, টমেটো টুকরো করে কাটা চারটি, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, শুকনা মরিচ কুচি ৪-৫টি, হলুদ গুঁড়া এক চামচ, মরিচ গুঁড়া এক চামচ, তেল আধা কাপ, এলাচ দুটি, দারুচিনি দুই টুকরো, জায়ফল, জয়ত্রি গুঁড়া আধা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি সাজানোর জন্য ও কাঁচামরিচ ৭-৮টি।

প্রস্তুত প্রণালি :পেঁয়াজ কুচি ও টমেটো ছাড়া সব উপকরণ মাংসের সঙ্গে মেখে ম্যারিনেট করুন এক ঘণ্টা। এবার প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ লাল হয়ে এলে মাংস দিয়ে কষিয়ে নিন। পরিমাণ মতো পানি দিন। মাংস সিদ্ধ হয়ে এলে কাঁচামরিচ ও টমেটো দিন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।