শৈলী

শৈলী


লোনা জলের স্বাদ

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯      
স্বাদ বৈচিত্র্যে বারবিকিউর সমাদর সব সময়। সামুদ্রিক মাছের বারবিকিউ রেসিপি দিয়েছে ফ্লেমস রেস্টুরেন্ট। ছবি তুলেছেন সৈয়দ অয়ন

টক মিষ্টি প্রমফিট

উপকরণ :রূপচাঁদা মাছ ১টি, ফিশ সস ১ টেবিল চামচ, ম্যাগি সস ১ টেবিল চামচ, ১টি ডিম, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, তেল পরিমাণমতো, রসুন, টমেটো সস, চিনি, লবণ এবং লেবুর জুস।

প্রস্তুত প্রণালি :প্রথমে ১টি মাঝারি সাইজের রূপচাঁদা মাছ ভালোভাবে পরিস্কার করবেন। তারপর ওপর ও নিচের ভাগে মাছটিকে দাগ কেটে নেবেন যেন মসলা ভেতরে ঢোকে। ফিশ সস ১ টেবিল চামচ, ম্যাগি সস ১ টেবিল চামচ, ১টি ডিম, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিক্স করতে হবে। তারপর মাছটিকে তৈরি করা মসলা দিয়ে ভালোভাবে মেখে নিন এবং ডুবো তেলে ভেজে নিন মাছটি বাদামি আকার ধারণ করা পর্যন্ত। হয়ে গেলে মাছটিকে উঠিয়ে রাখুন। এর পর একটি কড়াই নিয়ে পরিমাণমতো তেল দিন। রসুন দিয়ে হালকা করে ভেজে নিন এবং টমেটো সস দিন। তারপর চিকেন স্টক পানি কোয়ার্টার লিটার, পরিমাণমতো চিনি, লবণ এবং লেবুর জুস কড়াইতে ঢেলে দিন। নেড়ে যখন আপনি বুঝতে পারবেন এটা তৈরি হয়ে গেছে তখন নামিয়ে রাখা মাছটির উভয় পাশে মেখে পরিবেশন করুন।



ফ্রায়েড চিলি উইথ রেড চিলিস

উপকরণ :মাঝারি সাইজের চিংড়ি মাছ ১টি, আদা পেস্ট ১ টেবিল চামচ, রসুন পেস্ট ১ টেবিল চামচ, লাল মরিচ ১ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, ১টি ডিম, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, তেল পরিমাণমতো, ১ টেবিল চামচ ম্যাগি সস, ১ টেবিল চামচ চিনি, পরিমাণমতো শুকনা মরিচ এবং ধনে পাতা।

প্রস্তুত প্রণালি :প্রথমে মাঝারি সাইজের চিংড়ি মাছ নিয়ে ভালোভাবে পরিস্কার করুন যেন মাছের লেজ না পড়ে যায়। খোসা ছাড়িয়ে নিন। একটি মাঝারি সাইজের পাত্র নিয়ে তার মধ্যে আদা পেস্ট ১ টেবিল চামচ, রসুন পেস্ট ১ টেবিল চামচ, লাল মরিচ ১ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, ১টি ডিম, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে সসটা তৈরি করুন। তারপর পরিস্কার করা চিংড়িগুলো সসের পাত্রে রেখে ভালোভাবে মেখে নিন। একটি পাত্রে শুধু কর্নফ্লাওয়ার সস মেশানো মাছটিকে মেখে ডুবো তেলে ভেজে নিন। সব মাছ ভাজার পর উঠিয়ে রাখুন। একটি কড়াই নিয়ে তাতে তেল দিন। তেল গরম হয়ে গেলে ভেতরে মাছগুলো ঢেলে দিন। তারপর ১ টেবিল চামচ ম্যাগি সস, ১ টেবিল চামচ চিনি, পরিমাণমতো শুকনা মরিচ এবং ধনে পাতা দিন। ২ মিনিট নেড়ে কড়াই থেকে নামিয়ে পরিবেশন করুন।



গ্রিল প্রমফ্রেট

উপকরণ :রূপচাঁদা মাছ ২ পিস, টক দই ১০০ গ্রাম, মরিচের গুঁড়া ৫০ গ্রাম, লবণ ৫০ গ্রাম, জিরা গুঁড়া ২০ গ্রাম, ধনিয়া গুঁড়া ২০ গ্রাম, লেবু ২ পিস, আদা-রসুন বাটা ৫০ গ্রাম, সয়াবিন তেল ৫০ গ্রাম, মিক্সড মসলা ৫০ গ্রাম, কয়লা ৩ কেজি।

প্রস্তুত প্রণালি : রূপচাঁদা মাছ পরিস্কার করে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। মাছের পেটের মাঝখানে ছুরি দিয়ে একটু দাগ কাটতে হবে। এরপর ওপরের সব মসলা দিয়ে পেস্ট বানিয়ে মাছটি ম্যারিনেট করে কমপক্ষে ২ ঘণ্টা ফ্রিজ করে রাখতে হবে। এরপর বারবিকিউ করার জন্য শিকে গেঁথে চারকোলে কয়লা জ্বালিয়ে বারবিকিউ করুন এবং গরম গরম পরিবেশন করুন।



জাম্বো প্রন

উপকরণ :প্রণ ১ কেজি (বড় সাইজের), টক দই ১০০ গ্রাম, মরিচের গুঁড়া ৫০ গ্রাম, লবণ ৫০ গ্রাম, জিরা গুঁড়া ২০ গ্রাম, ধনিয়া গুঁড়া ২০ গ্রাম, লেবু ২ পিস, আদা-রসুন বাটা ৫০ গ্রাম, সয়াবিন তেল ৫০ গ্রাম, মিক্সড মসলা ৫০ গ্রাম, কয়লা ৩ কেজি।

প্রস্তুত প্রণালি : জাম্বো প্রন ভালো করে পরিস্কার করে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। ওপরের সব মসলা দিয়ে পেস্ট বানিয়ে মাছটি ম্যারিনেট করে কমপক্ষে ২ ঘণ্টা ফ্রিজ করে রাখতে হবে। এরপর বারবিকিউ করার জন্য শিকে গেঁথে চারকোলে কয়লা জ্বালিয়ে বারবিকিউ করুন এবং গরম গরম পরিবেশন করুন।



স্টিম ফিশ উইথ হটপট

উপকরণ :রেড স্নেপার ১টি (হোল), বটম মাশরুম ৩ পিস স্লাইস, রসুন কিমা ১ টেবিল চামচ, লেবুর রস দেড় চামচ, টমেটো স্লাইস ২টি, লেমন পাতা, ২টি ধনে পাতা, পেঁয়াজ পাতা, লাল মরিচ ২ টেবিল চামচ, চিলি সস ৪ টেবিল চামচ, ফিশ সস ২ টেবিল চামচ, ম্যাগি সস ১ টেবিল চামচ, রসুন এবং আদা পেস্ট ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি :রেড স্নেপার ১টি (হোল), বটম মাশরুম ৩ পিস স্লাইস করে কেটে তারপর রসুন কিমা ১ টেবিল চামচ, লেবুর রস দেড় চামচ, টমেটো স্লাইস ২টি, লেমন পাতা, ২টি ধনিয়া পাতা, পেঁয়াজ পাতা, লাল মরিচ কাটা ২ টেবিল চামচ, চিলি সস ৪ টেবিল চামচ, ফিশ সস ২ টেবিল চামচ, ম্যাগি সস ১ টেবিল চামচ, রসুন এবং আদা পেস্ট ২ টেবিল চামচ। একসঙ্গে উভয় পিঠে বানানো উপকরণ দিয়ে মেখে তারপর স্টিম করবেন ৩০ মিনিট। হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



ফিশ টিক্কা

উপকরণ :ভেটকি মাছ ১ কেজি (বোনলেস), টক দই ১০০ গ্রাম, মরিচের গুঁড়া ৫০ গ্রাম, লবণ ৫০ গ্রাম, লেবু ২ পিস, আদা-রসুন বাটা ৫০ গ্রাম, সয়াবিন তেল ৫০ গ্রাম, মিক্সড মসলা ৫০ গ্রাম, কয়লা ৩ কেজি।

প্রস্তুত প্রণালি : বোনলেস ফিশ কিউব সাইজ করে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। ওপরের সব মসলা দিয়ে পেস্ট বানিয়ে মাছটি ম্যারিনেট করে কমপক্ষে ২ ঘণ্টা ফ্রিজ করে রাখতে হবে। এরপর শিকে গেঁথে চারকোলে কয়লা জ্বালিয়ে বারবিকিউ করুন এবং গরম গরম পরিবেশন করুন।