এইচএসসির পর

প্রকাশ: ২৮ জুলাই ২০১৯      

জাবেদ ইকবাল

এইচএসসির পর

উড়োজাহাজ প্রকৌশল বিষয়ে ক্যারিয়ার গড়ার সুযোগ আছে - ছবি :সংগ্রহ

হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট (এইচএসসি) পাসের পর বেশিরভাগ শিক্ষার্থীর মা-বাবা চিন্তায় পড়ে যান কোন বিষয়ে পড়ালেখা করলে তার সন্তান নিশ্চিত ভবিষ্যৎ নির্মাণ করতে পারবে। তথ্যপ্রযুক্তির এই যুগে গতানুগতিক শিক্ষা ব্যবস্থার বাইরে এসে উড়োজাহাজ প্রকৌশল বিষয়ে উচ্চ ডিগ্রি নিয়ে নিজেকে গড়ে তোলা যায় একজন বিমান নির্মাতা ও বিমান রক্ষণাবেক্ষণ প্রকৌশলী হিসেবে। এ বিষয়ে পড়ালেখার সুযোগ সৃষ্টি হয়েছে এখন বাংলাদেশেই। বিশ্বের যে কোনো দেশে অ্যারোইনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ালেখা করতে (দেশ ভেদে) ২০ থেকে ৪০ লাখ টাকা পর্যন্ত খরচই হতে পারে। কিন্তু আমাদের দেশে অ্যারোইনটিক্যালে উচ্চতর ডিগ্রি নিতে সাধারণত প্রকৌশল বিষয়ে পড়ার মতো খরচেই ডিগ্রি নেওয়া যায়। এইচএসসি অথবা এ লেভেল পাস করেই বিজ্ঞানের ছাত্রছাত্রীরা শুরু করতে পারেন এ বিষয়ে পড়াশোনা। মাত্র ৪ বছরে বিমান ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি করে আপনিও হয়ে যেতে পারেন একজন বিমান ইঞ্জিনিয়ার।

বর্তমানে আমাদের দেশসহ সারা বিশ্বের এয়ারলাইন্সগুলোতে উড়োজাহাজ প্রকৌশল ও বিমান চলাচল ব্যবস্থাপনা পেশায় কর্মরতরা আকর্ষণীয় এবং সম্মানজনক পদ ও বেতনে কাজ করছেন। এয়ারলাইন্স পেশায় নিয়োজিতদের পরিবারের সদস্যদের জন্য রয়েছে বিনা ভাড়ায় বিশ্বজুড়ে ভ্রমণের সুযোগ। এ পেশায় নিশ্চিত ক্যারিয়ার গঠনে চাই অনুমোদিত ও মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান। ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট উড়োজাহাজ প্রকৌশল বিভাগ ছাড়াও পাইলট, কেবিনক্রু, ই-টিকিটিং ও উড়োজাহাজ চলাচল বিষয়ে ডিগ্রি অর্জনে দেশের শিক্ষার্থীদের সুযোগ করে দিচ্ছে। ইতিমধ্যে এ প্রতিষ্ঠান থেকে ডিগ্রি অর্জন করে অনেকেই কাজ করছেন দেশি-বিদেশি একাধিক এয়ারলাইন্স কোম্পানিতে।

যুক্তরাজ্যের শিক্ষা বোর্ড বিটিইসি এডেক্সেলের অধীনে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ও এভিয়েশন ম্যানেজমেন্টসহ এয়ালাইন্স সংশ্নিষ্ট বিভিন্ন ধরনের কোর্স পরিচালনা করে আসছে।

কোর্সের মেয়াদ : এইচএসসি/এ লেভেল পাসের পর এইচএনডি (হায়ার ন্যাশনাল ডিপ্লোমা) ১৮ মাস এবং ৬ মাসে টপ আপ করে বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং করতে হয়। ক্রেডিট ট্রান্সফারের সুযোগও রয়েছে এই কলেজে। আগ্রহীরা যোগাযোগ করতে পারেন- ইউনাইটেড কলেজ অব এভিয়েশন, সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, সেক্টর-৩, রোড-৪, বাড়ি-১৬, উত্তরা, ঢাকা।

ফোন : ০১৯৭২৩০৬০৯০

www.uca.edu.bd

পরবর্তী খবর পড়ুন : ইউরোপে বৃত্তি

অন্যান্য