প্যাচআল

প্যাচআল


ঈদের ছুটি বাড়ানোর উপায়

প্রকাশ: ১৯ আগস্ট ২০১৯      
যারা বেশ কিছুদিন ঈদের ছুটি ভোগ করেও অশান্তিতে ভুগছেন। অর্থাৎ যারা ভাবছেন, আরও কিছুদিন এক্সট্রা ছুটি পেলে মন্দ হতো না। কিন্তু অফিসের বসের ভয়ে এক্সট্রা ছুটির কথা মুখেও আনার সাহস পাচ্ছেন না। শুধু তাদের জন্য রয়েছে সুখবর। তারা অতি সহজে নিচের উপায়গুলো অ্যাপ্লাই করে ঈদের ছুটি কিছুদিন বাড়িয়ে নিতে পারেন। অফিসে বসে বসে উপায়গুলো খুঁজে বের করেছেন ঈদে ছুটিবঞ্চিত নীরব চন্দন



হ দেশি মুরগি/মাছ

দেশি মুরগি বা মাছ হতে পারে আপনার ছুটি বাড়ানোর চমৎকার হাতিয়ার। আপনি খুব সকালে বসকে ফোন করে জানিয়ে দিন যে, আপনি তার জন্য শতভাগ দেশি মুরগি ও পুকুরের টাটকা মাছ নিয়ে আসছেন। ফলে খুশিতে আপনার বস আপনাকে আরও এক-দুই দিন ছুটি বাড়িয়ে দিতে পারেন। তবে মনে রাখবেন, মুরগি ও মাছ যেন স্বাস্থ্যবান বা স্বাস্থ্যবতী হয়।

হ অসুস্থতার অভিনয়

বসকে হঠাৎ ফোন করে জোরে জোরে কাশতে থাকুন। আর একটু পর পর হাঁচি দিতেও ভুলবেন না। বস কী হয়েছে জানতে চাইলে নিজে কথা না বলে আপনার ভাই/বোন/স্ত্রীকে ফোনটা ধরিয়ে দিন। আপনার ভাই/বোন/স্ত্রী আপনার বসকে বলবে, আপনি এতটা অসুস্থ যে, কথাই বলতে পারছেন না। তবে সাবধান, বস যেন আপনার অভিনয়টা বুঝতে না পারেন।

হ যানবাহন সংকট

এ ক্ষেত্রে আপনাকে গ্যাঞ্জামপূর্ণ এলাকায় গিয়ে বসকে ফোন করতে হবে। অর্থাৎ আশপাশে যেন সাইকেল, রিকশা, গাড়ির শব্দ থাকে। এরপর বসকে ফোনে বলুন, আপনি অফিসে যাওয়ার জন্য বাস স্টপেজে দাঁড়িয়ে আছেন। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে আপনার বাসটির যাত্রা বাতিল হয়েছে, যা আগামীকাল ছাড়বে। অন্যদিকে অন্য বাসের টিকিটও পাওয়া যাচ্ছে না। ব্যস, আপনার একদিনের ছুটির ব্যবস্থা নিশ্চিত।

হ মৃত্যু

এ ক্ষেত্রে বসকে ফোন করেই আপনাকে হাউমাউ করে কাঁদতে হবে। এরপর কান্না কিছুটা থামিয়ে বসকে বলতে হবে, আপনার দাদি/নানি মারা গেছেন। যদিও আপনার দাদি/নানি আরও আট-দশ বছর আগেই মারা গেছেন। তাহলেই আপনার আরও কয়েকদিন ছুটি নিশ্চিত। তবে খেয়াল রাখতে হবে, কান্নাটা যেন কান্নার মতোই হয়। অন্যথায় আপনার সর্বনাশ নিশ্চিত।

হ বিবাহ

যারা এখনও বিয়ে করেননি, শুধু তারাই এ পদ্ধতিটা অ্যাপ্লাই করতে পারবেন। এ ক্ষেত্রে আপনার বসকে ফোন করে কিছুটা হাসি ও কিছুটা লজ্জা মুখে বলতে হবে যে, এবার ঈদের ছুটিতে আপনার পরিবার জোর করে আপনাকে বিয়ে দিয়ে দিয়েছে। দেখবেন, বস খুশি হয়ে আপনাকে আরও কয়েকদিন ছুটি বাড়িয়ে দিয়েছেন। তবে অফিসে গিয়ে বসকে মিষ্টি খাওয়াতে ভুলবেন না।