নন্দন

নন্দন

নৃত্যের তালে আনন্দ

প্রকাশ: ০৬ আগস্ট ২০২০

আসাদুজ্জামান

করোনার প্রভাবে বিশ্ব চলচ্চিত্রাঙ্গন এখন অনলাইননির্ভর। ওটিটি [ওভার দ্য টপ] প্ল্যাটফর্মের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় নেটফ্লিক্স। এই প্ল্যাটফর্মে এবারে মুক্তি পাচ্ছে লরা টেরুসোর 'ওয়ার্ক ইট'। আমেরিকান নাচনির্ভর কমেডি সিনেমাটির চিত্রনাট্য করছেন অ্যালিসন পেকে। ছবিটির প্রযোজনা করেছেন অ্যালিসিয়া কী, লেবলি মরগেনস্টাইন এবং এলিসা ডটন। সম্প্রতি ইউটিউব ও নেটফ্লিক্সের ওয়েবসাইটে ছবিটির ট্রেলার প্রকাশ হয়েছে। যার শুরুতেই দেখা মেলে নৃত্যের তালে তাল মিলিয়ে পায়ের আঙুলের ওপরে একদল নৃত্যশিল্পীর নতুন নাচের মুদ্রায় নাচার ব্যর্থ চেষ্টা। সংগঠিত দলগুলোর নাচের বিশ্লেষণ, নানা বাধা উত্তরণের চেষ্টা, বৈচিত্র্যময় প্রতিভার সম্মিলনে শুরু হয় এক অনন্য লড়াই। নৃত্যাঙ্গনে পরীক্ষিত সব দলকে পেছনে ফেলে বিজয় ছিনিয়ে আনার আপ্রাণ চেষ্টা। মাঠে-ঘাটে-পড়ার টেবিলে দিনরাত প্রাণপণ অনুশীলনে মত্ত এক আনাড়ি নাচের দল কি পারবে মিলনায়তনে দর্শক মাতাতে, পারবে সুযোগ কাজে লাগাতে, সেরা দলের তকমা জিতে নিতে? এই প্রশ্নগুলো ট্রেলর দেখে মনে জাগতে পারে। আর উত্তর জানতে চাইলে দেখতে হবে হবে পুরো সিনেমাটি। এই ছবিতে দেখা যাবে এক উচ্চাভিলাষী তরুণের শীর্ষ নৃত্যশিল্পী হওয়ার স্বপ্ন। আর আমরা সবাই জানি, যেখানে স্বপ্ন থাকে, সেখানেই থাকে বাস্তবতার হাতছানি। সেই তরুণের কুইন অ্যাকারম্যান নামের স্বপ্নের কলেজে ভর্তি নির্ভর করছে এক নাচের প্রতিযোগিতার ওপর। তাই অগোছালো একটি নাচের দল গঠন করে স্কুলের সেরা দলে রূপান্তরের চেষ্টা চালায় সে। কিন্তু তাদের জানা নেই কীভাবে নাচতে হয়। এমন চ্যালেঞ্জের মুখোমুখি এক মজার গল্প নিয়ে হাজির হয়েছেন লরা টেরাসো। এর আগে তিনি নির্মাণ করেছেন দর্শকপ্রিয় 'গুড গার্লস গেট হাই', 'ফিটস', 'স্টার্টস', 'হ্যালো', 'মাই নেম ইজ ডরিস'। তার নতুন এই ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন সাবরিনা অ্যান লিন কার্পেন্টার। যিনি ব্যাক্তিজীবনে গায়িকা, গীতিকার এবং অভিনেত্রী হিসেবেও দারুণ জনপ্রিয়। তিনি দ্য গুডউইন গেমস ধারাবাহিকে ক্লো গুডউইনের তরুণী এবং ডিজনি চ্যানেল এর ধারাবাহিক গার্ল মিটস ওয়াল্ডে মায়া হর্ট নামের চরিত্রে অভিনয় করে দর্শকপ্রিয়তা অর্জন করেছেন। এ বছর একাধিক ছবি মুক্তি পেতে চলছে তার। এছাড়া ইউটিউবে ব্যাপক জনপ্রিয় কৌতুক অভিনেত্রী লিজা কোশিসহ পরিচিত তরুণ শিল্পীদের অভিনয় ছবিটিতে ভিন্নমাত্রা যোগ করবে বলে অনেকেই মত প্রকাশ করেছেন।

গত বছর এপ্রিলে এসটিএক্সের অ্যাডাম ফোগেলসন, অ্যালিসিয়ার প্রযোজনা এবং পরের মাসেই ঘোষণা করা হয়েছিল সাব্রিনা কার্পেন্টার, লিজা কোশি, কেইনান লনসডেল এই ছবিতে অভিনয় করবেন। পাশাপাশি লরা টেরাসো, অ্যালিসন পেক এবং এলিজা ডটনের এই ছবিতে অংশগ্রহণ নিশ্চিত হয়। জুলাইয়ে ড্রিউ রে ট্যানার, মিশেল বুটিউ এবং জর্ডান ফিশার সবাই ক্যাম্পে যোগ দিয়েছিলেন এবং নেটফ্লিক্সে ছবিটি বিতরণ করার কথাও ঘোষণা হয়েছিল। টরন্টো, ক্যালিফোর্নিয়ার স্টেট ইউনিভার্সিটির ক্যাম্পাস ও লস অ্যাঞ্জেলেসের বিভিন্ন স্থানে গত বছর ছবিটির মূল চিত্রগ্রহণ হয়।

করোনা মহামারি ভিন্ন এক পরিস্থিতিতে দাঁড় করিয়েছে গোটা বিশ্বকে। এখন সবাই ওটিটি পল্গ্যাটফর্মে নতুন কী আসছে সেই অপেক্ষায় থাকেন। জার্মেইন ফ্রাঙ্কোর সংগীতের ৯৩ মিনিটের ইংরেজি ভাষার ছবিটিতে দর্শক বিনোদন ও নাচের সংমিশ্রণে অনন্য উপস্থাপনা উপভোগ করবে বলে আশা করা হচ্ছে। া