গোপনীয়তা ফাঁসের গল্প

প্রকাশ: ২২ আগস্ট ২০১৯      

সৌম্য প্রীতম

গোপনীয়তা ফাঁসের গল্প

'অফিসিয়াল সিক্রেট' ছবির দৃশ্যে কিরা নাইটলি

হলিউড ইন্ডাস্ট্রিতে এখন সুপার হিরোদের জোয়ার। তবে রঙিন দুনিয়ার এই অন্যতম প্ল্যাটফর্ম শুধু ডিসি কমিকস কিংবা মার্ভেলের মধ্যে সীমাবদ্ধ নেই। সুপার হিরো ছাড়াও এই রক্ত-মাংসের পৃথিবীর গল্পও চিত্রায়িত হয় হলিউডের রুপালি পর্দায়। সেই ধারাবাহিকতায় সিনেমাপ্রেমীদের আরও একবার রহস্যের বৃত্তে ডুবিয়ে রাখতে মুক্তি পেতে যাচ্ছে নতুন ছবি। প্রযোজনা সংস্থা মার্টিন গর্ডন এবং ই-ওয়ান একসঙ্গে প্রযোজনা করছে বাস্তব জীবনের স্পাই-থ্রিলার 'অফিসিয়াল সিক্রেটস'।

এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন কিরা নাইটলি এবং ম্যাট স্মিথ। কাহিনীর কেন্দ্রে রয়েছে ব্রিটিশ ইন্টেলিজেন্সের হুইসল-ব্লোয়ার ক্যাথরিন গান [নাইটলি], যিনি ২০০৩ সালের ইরাক যুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনাইটেড নেশনস সিকিউরিটি কাউন্সিলের বিরুদ্ধে যৌথ অনৈতিক স্পাইং অপারেশনের ব্যাপার নিয়ে টপ সিক্রেট এনএসএ মেমো প্রকাশ করে দিয়েছিলেন।

অস্কার বিজয়ী পরিচালক গেভিন হুড এ ছবিটি পরিচালনা করেছেন। ২০০৫ সালে 'স্তসি' সিনেমার জন্য তিনি একাডেমি পুরস্কারের পাশাপাশি বাফটা অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড অর্জনের কৃতিত্ব দেখান। এ ছাড়াও এর আগে তিনি 'এক্সমেন অরজিনস', 'এন্ডারস গেম', 'আই ইন দ্য স্কাই' সিনেমা নির্মাণ করেও প্রশংসা কুড়ান। এদিকে ছবির বেশিরভাগ দৃশ্য ধারণ করা হয়েছে যুক্তরাজ্যে। এর চিত্রনাট্য লিখেছেন সারা এবং গ্রেগ বার্নস্টেইন মার্সিয়া।

থমাস মিচেলির লেখা উপন্যাস 'দ্য স্পাই হু ট্রায়েড টু স্টপ আ ওয়ার' অবলম্বনে তারা দু'জন তৈরি করছেন এ ছবির চিত্রনাট্য। গেড ডোহার্টি এর আগে পরিচালক গ্যাভিন হুডের সঙ্গে কাজ করেছিলেন থ্রিলার ছবি 'আই ইন দ্য স্কাই'-তে। তিনি এ ছবিটি প্রযোজনার দায়িত্বে আছেন। তার সঙ্গে আরও আছেন এলিজাবেথ ফাউলার এবং মেলিসা শিউ জুও। এক্সিকিউটিভ প্রোডিউসারের ভূমিকায় আছেন হুগো হেপেল, ক্লডিয়া ব্লুমহিউবার এবং অ্যান শিহান। ছবির সঙ্গীত পরিকল্পনায় ছিলেন পল হেপকার ও মার্ক কিলিয়ান। এদিকে চলতি বছরের ১৯ জানুয়ারি সানডেন্স ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটির প্রিমিয়ার শো হয়। সেখানে উপস্থিত সামলোচকরা ছবিটির অকুণ্ঠ প্রশংসা করেন।

ছবির উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত ছিলেন নির্মাতা গেভিন হুড, প্রধান দুই অভিনেতা-অভিনেত্রী কিরা নাইটলি এবং ম্যাট স্মিথ। প্রদর্শনী শেষে এক বক্তৃতায় গেভিন হুড বলেন, 'ছবিটির দৃশ্যধারণে আমাদের সবাইকে ভীষণ পরিশ্রম করতে হয়েছে। এতে প্রত্যেকেই চেষ্টা করেছেন নিজের সর্বোচ্চটা দিতে। আমি ভালো করেই জানি, দর্শক স্পাই ঘরানার ছবি দেখে এখন অভ্যস্ত হয়ে গেছেন। তাই চেষ্টা করেছি, ছবিতে যেন সবাই একটি নতুন গল্প উপভোগ করতে পারেন। এতে যেমন দর্শক অ্যাকশান দেখতে পাবেন, পাশাপাশি অভিনয়শিল্পীদের অভিনয়ও তাদের মুগ্ধ করবে।' অভিনেত্রী নাইটলি বলেন, 'আমরা প্রত্যেকেই নিজের জায়গা থেকে সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। আশা করছি, দর্শক ভালো কিছু উপভোগ করতে পারবেন।'

১১২ মিনিট ব্যাপ্তির সিনেমাতে আরও অভিনয় করেছেন ম্যাথু গুড, অ্যাডাম বাক্রি, ইন্দিরা ভার্মা, ম্যারি গ্রেগ প্রমুখ। সারাবিশ্বে ছবিটি ৩০ আগস্ট মুক্তি পাবে। তবে শুধু যুক্তরাজ্যে এটি মুক্তি পাবে অক্টোবরে।

পরবর্তী খবর পড়ুন : হৃদয়ছোঁয়া গানের অভাব

অন্যান্য