মঞ্চের বাইরে

মঞ্চের বাইরে


মনে মনে

প্রকাশ: ০৪ আগস্ট ২০১৯      
আনন্দদায়ক শিক্ষা

শিক্ষাকে আকর্ষণীয় করতে ডিজিটাল শিক্ষা কনটেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কনটেন্টগুলো শ্রেণিকক্ষে ব্যবহারের মাধ্যমে পাঠ্য বিষয় সহজ, আকর্ষণীয় ও আনন্দদায়ক হয়েছে। সরকার শিক্ষার্থীদের মেধাবিকাশে মাল্টিমিডিয়া ক্লাস তৈরির ওপর গুরুত্ব দিয়েছে। আইসিটি শিক্ষা শিক্ষার্থীদের আগামী দিনের জন্য উপযুক্ত করে তুলবে। অথচ দক্ষ শিক্ষক না থাকার কারণে মাল্টিমিডিয়া পদ্ধতিতে ক্লাস সঠিকভাবে নেওয়া সম্ভব হচ্ছে না।

অন্যদিকে অনিয়ম ও দুর্নীতি শিক্ষাকে গ্রাস করছে। প্রতিদিন অন্তত ছয়টি বিষয়ে মাল্টিমিডিয়া ক্লাস বাধ্যতামূলক হলেও বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে এ পদ্ধতিতে ক্লাস হচ্ছে না। অথচ মাল্টিমিডিয়া ক্লাস হচ্ছে এই মর্মে উপজেলা শিক্ষা অফিসে ভুয়া প্রতিবেদন ঠিকই পাঠানো হচ্ছে। উপজেলা শিক্ষা অফিসও প্রধানমন্ত্রীর অফিসে একইভাবে রিপোর্ট পাঠাচ্ছে। এতে কিন্তু ডিজিটাল বাংলাদেশ নির্মাণ ব্যাহত হবে।

জয়নুল আবেদীন
পাবনা



এলোমেলো জীবন

আমার জীবনে প্রথম তুমি এসেছিলে, তোমার আগে আমাকে কেউ এভাবে ভালোবাসেনি। তোমাকেও আমি আমার জীবনের চেয়েও বেশি ভালোবাসি। তোমার জন্য আমার জীবনের সবকিছু বিসর্জন দিয়েছি। তোমাকে অনেক যত্ন করে রেখেছি, যাতে কোনো বিড়ম্বনা তোমার জীবনে না আসে। যখন তুমি আমার আপনজন হয়ে আমাকে ভালোবাসতে শুরু করলে, তখন আমি পণ করেছি আমার জীবনের একমাত্র তুমি।

তুমি ছাড়া আমার জীবনে কাউকে কখনও কল্পনা করি না। তোমার কাজকে আমার কাজ মনে করি। তুমি আমার আছ, আমার থাকবে, এটাই প্রত্যাশা। কলেজজীবনে তোমার জন্য আমি অনেক পরিশ্রম করেছিলাম। তোমার পড়ালেখা শেষের পথে। তুমি বল তোমার জীবনে যত পরীক্ষা দিয়েছ, কোন পরীক্ষাটা তুমি একা দিয়েছ?

সব পরীক্ষায় তোমার সঙ্গে গিয়েছিলাম, যাতে তোমার কোনো সমস্যা না হয়। ঝড়-বৃষ্টির মাঝে টানা পাঁচ-সাত ঘণ্টা বসেছিলাম শুধু তোমার ভালোর জন্য। আমার জীবনে আমি যা চাইনি, তোমার জীবনে আমি তা চেয়েছিলাম। আমার জীবন থেকে চলে যাবে বাধা নেই। আমি জানি, যতই ঝড় আসুক, অটুট থাকবে এ প্রেমের বন্ধন। জানি তুমি আমাকে অনেক ভালোবাস, তুমি অন্য মেয়েদের মতো নয়। তুমিও আমাকে গ্রহণ করেছ তোমার আপনজন মনে করে।

কামরুল হাসান মুকুল
সাভার