দেহঘড়ি

দেহঘড়ি


হেলথ টিপস

মনভোলা এক ধরনের রোগ

প্রকাশ: ২৮ জুলাই ২০১৯      
বয়স্ক মানুষেরা এই যে সবকিছু ভুলে যান- এটিকে অসুখ বলে অনেকেই মনে করেন না। অথচ ভুলে যাওয়ার এ ঘটনাটি আসলে একটি অসুখ। বয়স ষাট-পঁয়ষট্টি বা সত্তর হয়ে এলে মস্তিস্কে দেখা দেয় এক ধরনের অসুস্থতা। এ রোগকে ডাক্তারি ভাষায় বলে 'ডিমেনশিয়া' বা ভুলে যাওয়া রোগ।

এ রোগের লক্ষণ হলো- স্মৃতি হারিয়ে যাওয়া, আবেগ প্রকাশে ভারসাম্যহীনতা, কিছু বুঝতে সমস্যা হওয়া, হিসাব-নিকাশ করতে গুলিয়ে ফেলা ইত্যাদি। তবে এই রোগের সবচেয়ে পরিচিত লক্ষণ হচ্ছে 'ভুলে যাওয়া'। নানা কারণে 'ডিমেনশিয়া' দেখা দিতে পারে। এর মধ্যে বেশি পরিচিত হলো আলঝেইমার রোগজনিত ডিমেনশিয়া। তবে ডায়াবেটিস, হাইপারটেনশন ও ধূমপানকে যদি এড়িয়ে চলা যায় তাহলে 'ভাসকুলার ডিমেনশিয়া'কে প্রতিরোধ করা যেতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদন মতে, সারা বিশ্বেই স্মৃতিভ্রষ্ট হওয়া রোগীর সংখ্যা দ্রুত হারে বাড়ছে। আগামী চার দশকে এই রোগীর সংখ্যা আরও ৭০ ভাগ বাড়বে বলেও সতর্কতা বাণী দেওয়া হয়েছে।

বর্তমানে প্রতি চার সেকেন্ডে একজন ডিমেনশিয়া রোগীর সংখ্যা বাড়ছে। গত দশ বছর আগে যেটি ছিল প্রতি সাত সেকেন্ডে একজন। বিশেষজ্ঞরা বলছেন, ২০৫০ সালের মধ্যে প্রতি এক সেকেন্ডে একজন করে মানুষ আক্রান্ত হবে এই রোগে। আর নতুন করে আক্রান্ত হওয়া রোগীদের ৭০ ভাগই হবে এশিয়াসহ অন্যান্য উন্নয়নশীল দেশের মানুষ। রুতেই বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন, চিকিৎসা নিন।