আলোর পথযাত্রী

আলোর পথযাত্রী


সম্পর্ক গড়ে তুলুন...

বুদ্ধিরাজ

প্রকাশ: ০৪ আগস্ট ২০১৯      

মোহসেনা জয়া

সম্পর্ক গড়ে তুলুন...

নিজেকে ভালো রাখার জন্য হলেও সম্পর্ক গড়ে তুলুন - ছবি : ইমেজ বাজার

অদ্রির হাজব্যান্ড চাকরি করেন। আর অদ্রি হাউসওয়াইফ। তাই দিনমান সংসারের টুকিটাকি কাজ আর টিভি দেখেই সময় কাটান। নতুন প্রতিবেশীদের সঙ্গে পরিচয় হতে অদ্রির কেমন একটা সংকোচ কাজ করছিল। কীভাবে শুরু করবেন? কোথা থেকে শুরু করবেন? ওরা তাকে পাত্তা দেবে তো? নাকি ঝামেলা মনে করবে? এমন হাজারো চিন্তা অদ্রির মাথায়।

সম্পর্কের বোঝা

না, সম্পর্ক কখনও বোঝা হওয়া উচিত নয়। তার আগেই বোঝাপড়া করে নেওয়া উচিত। আপনার সঙ্গী বা সঙ্গিনীকে আপনি কখনোই বোঝা মনে করবেন না। যদি করেন, তাহলে সেই সম্পর্কে না যাওয়াই শ্রেয়।

সম্পর্কে আড়াল

এটা অনেক বড় একটা ব্যাপার। সবসময় আপনার সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে সবকিছু নিয়ে নিট অ্যান্ড ক্লিন থাকুন। কোনোকিছু লুকানোর চেষ্টা করবেন না। এতে হিতে বিপরীত হবে।

সম্পর্ক আসলে...

একের অধিক মানুষের সঙ্গে পরিচয়, কথা বলা, শেয়ারিং যখন রেগুলার হয় তখনই আমরা বলতে পারি তাদের মাঝে একটা সম্পর্ক তৈরি হয়েছে। সেই সম্পর্কটা হতে পারে প্রতিবেশী, ক্লাসফ্রেন্ড, বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ড, স্বামী-স্ত্রী ইত্যাদি। শুরুতে সবার মাঝেই একটা দেয়াল থাকে। স্বতঃস্ম্ফূর্ততা, প্রাঞ্জলতা, কোমলতা, দরদ- এসব ব্যাপার যখন একটা সম্পর্কে থাকে তখন সেই সম্পর্কটা হয় সুন্দর এবং সাবলীল। বড় কথা হচ্ছে, স্বার্থহীন সম্পর্কই হচ্ছে প্রকৃত সম্পর্ক।

সম্পর্কে হীনম্মন্যতা

যার সঙ্গে নতুন সম্পর্কে যাবেন তার আর আপনার স্ট্যাটাস যেন প্রায় সমান হয়। অবশ্য সম্পর্কে যেহেতু স্বার্থপরতা থাকে না, সুতরাং আপনার এই হীনম্মন্যতায় না ভোগাই বুদ্ধিমানের কাজ।

শুরুটা যেভাবে

কারও সঙ্গে পরিচিত হতে চাইলে আগে নিজের পরিচয়টা দেওয়াই শোভনীয়। তবে নিজেকে হাইলাইট করে আমি 'অমুক-তমুক' অত কিছু বলতে যাবেন না। শুধুই নিজের নাম বলুন এবং কোথায় থাকেন, কী করেন দুটি বিষয় অ্যাড করতে পারেন। দ্রুত নয়, ধীরে ধীরে জানতে চেষ্টা করুন তাকে। এমন কিছু জিজ্ঞাসা করবেন না যাতে নতুন ব্যক্তিটি বিব্রত হয়ে পড়েন।

সবিশেষ

কারও সঙ্গে একদিনের জন্য পরিচয় হলেও এমনভাবে কথা বলুন যেন আজীবন তিনি আপনাকে মনে রাখেন। আপনার গল্প অন্যকে বলতে বাধ্য হন। আপনি চাইলেই সেটা সম্ভব। নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তুলুন। তবে ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে গিয়ে 'ভাব' ধরবেন না।