দিল্লি দাঙ্গার প্রথম আসামির ৫ বছর জেল
ভারতের দিল্লিতে ২০২০ সালের ফেব্রুয়ারিতে সংঘটিত হওয়া ভয়াবহ দাঙ্গায় অভিযুক্ত একজনকে এই প্রথম শাস্তি দিলেন ভারতের আদালত। দীনেশ যাদব নামে ওই যুবকের বিরুদ্ধে দাঙ্গায় সক্রিয়ভাবে অংশ নেওয়া, লুটতরাজ ও ৭৩ বছর বয়সী এক ব্যক্তির বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে। দিল্লির আদালত জানিয়েছেন, দীনেশ যাদব দোষী, তার পাঁচ বছর জেল হবে। তবে দীনেশের আইনজীবী এই অভিযোগকে মিথ্যা বলে দাবি করেছেন। এই মামলায় আরও ছয়জনকে জামিন দিয়েছেন দিল্লি হাইকোর্ট। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, দাঙ্গার সময় তারা একটি মিষ্টির দোকানে আগুন ধরিয়ে দেয়। এনডিটিভি।

লাইবেরিয়ায় পদদলিত হয়ে ২৯ জনের মৃত্যু

লাইবেরিয়ার রাজধানী মনরোভিয়ার একটি গির্জায় পদদলিত হয়ে ২৯ জনের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশটির উপতথ্যমন্ত্রী এ তথ্য জানান। স্থানীয় সংবামাধ্যমে বলা হয়েছে, বুধবার রাত বা বৃহস্পতিবার ভোরের মধ্যে কোনো একসময় ওই গির্জার ধর্মীয় অনুষ্ঠানে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ মুখপাত্র মোজেজ চার্টার বলেছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। তবে ওই ঘটনার বিষয়ে বিস্তারিত জানা যায়নি। স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, ফুটবল মাঠে 'ক্রুসেড' নামে পরিচিত এক ধর্মীয় অনুষ্ঠানের প্রার্থনায় অংশ নিয়েছিলেন খ্রিষ্ট ধর্মাবলম্বীরা। ২৬ বছর বয়সী প্রত্যক্ষদর্শী এমানুয়েল গ্রে এএফপিকে জানিয়েছেন, তিনি শুনেছেন সেখানে অনুষ্ঠান শেষে 'ব্যাপক গোলযোগ' হয়। পরে কিছু মৃতদেহ পাওয়া গেছে। এনডিটিভি।

জার্মানি-ইসরায়েলের সাবমেরিন চুক্তি
জার্মানির সঙ্গে সাড়ে তিন বিলিয়ন ডলারের একটি সাবমেরিন চুক্তি স্বাক্ষর করেছে ইসরায়েল। এই চুক্তির আওতায় জার্মানির থিসেনক্রুপ মেরিন সিস্টেম ইসরায়েলের জন্য অত্যাধুনিক তিনটি সাবমেরিন তৈরি করবে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ গতকাল বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন। সাবমেরিন তিনটি আগামী ৯ বছরের মধ্যে ইসরায়েলের কাছে হস্তান্তর করা হবে। সাবমেরিন চুক্তি ছাড়াও জার্মানির সঙ্গে ইসরায়েলের শিল্প খাতে কৌশলগত সহযোগিতাবিষয়ক ৮৫০ মিলিয়ন ইউরোর আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। আলজাজিরা।

মন্তব্য করুন