ছাত্র মৃত্যুর ঘটনায় ফের উত্তাল হংকং

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৯      

সমকাল ডেস্ক

হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ আরও জোরদার হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। গত সোমবার পুলিশের তাড়া খেয়ে এক ছাত্র একটি পার্কিং লটের তৃতীয় তলা থেকে পড়ে আহত হন। গতকাল শুক্রবার তার মৃত্যু হলে গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা নতুন করে ক্ষোভে ফেটে পড়ে। চাউ টিএসজেড-লক নামের ২২ বছরের ওই তরুণ হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোজলির (ইউএসটি) ছাত্র ছিলেন। খবর এএফপির।

চাউয়ের মৃত্যু হংকংজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ দমনে পুলিশের শক্তি প্রয়োগ নিয়ে যে ক্ষোভের আগুন জ্বলছে, তাতে আরও ইন্ধন জোগাবে। আহত চাউকে যে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, সেখানে সপ্তাহজুড়েই বিক্ষোভকারীদের ভিড় দেখা গেছে। তারা চাউয়ের সুস্থতার জন্য প্রার্থনা করেছেন। কেউ কেউ হাসপাতাল গেটে ফুল রেখে গেছেন। এক তোড়া ফুলের সঙ্গে লেখা ছিল, 'শিগগির জেগে ওঠো। মনে রেখ আমাদের লেগকোর নিচে আবারও দেখা করতে হবে।' লেগকো বলতে তিনি হংকংয়ের আইন পরিষদকে বুঝিয়েছেন।অন্য একটিতে লেখা ছিল, 'জীবন থেকে তোমাকে আরও অনেক অভিজ্ঞতা নিতে হবে।'

একটি রেস্তোরাঁর বাইরের কাচে বিক্ষোভকারীরা লিখে দিয়েছে- 'পুলিশকে নিষ্ঠুরভাবে ঘৃণা করুন।' চীনের মূল ভূখে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল।