চাঁদে অক্ষত 'বিক্রম' সংযোগের চেষ্টা

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল ডেস্ক

ভেঙে যায়নি, অক্ষত রয়েছে বিক্রম। এখন সেটির সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা। গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে ভারতের মহাকাশ সংস্থা ইসরো। চাঁদের দক্ষিণ মেরুতে গবেষণার জন্য চন্দ্রযান-২ উৎক্ষেপণ করে ভারত। এ চন্দ্রযানের ল্যান্ডার (বিক্রম) চাঁদের মাটিতে নামতে গিয়ে চন্দ্রপৃষ্ঠের ২ দশমিক ১ কিলোমিটার ওপর থাকা অবস্থায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। গতকাল ইসরো জানায়, যে গতিতে বিক্রমের চাঁদের মাটিতে অবতরণের কথা ছিল, সে গতি থেকে সামান্য বেশি গতিতে আছড়ে পড়ে সেটি। অরবিটারের পাঠানো থার্মাল ইমেজে দেখা গেছে, চাঁদের পৃষ্ঠদেশে ঢালু কোনো জায়গায় রয়েছে বিক্রম। অরবিটারে কোনো বার্তা এখনও পাঠায়নি সেটি। যদি কোনো সংযোগ করা যায়, তাহলেই বিক্রম থেকে বেরিয়ে আসতে পারবে রোভার (প্রজ্ঞান)। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ইসরোর বিজ্ঞানীরা বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ার পর থেকেই নিশ্চুপ হয়ে রয়েছে বিক্রম। অরবিটার কক্ষপথ থেকে চাঁদের মাটিতে পড়ে থাকা ল্যান্ডারের ছবি পাঠায় রোববার। তবে ল্যান্ডারের কী হয়েছে তা এখনও স্পষ্ট নয় বিজ্ঞানীদের কাছে। চাঁদের মাটিতে ভোরের আলো পাওয়ার পরই ল্যান্ডারের ভেতর থেকে প্রজ্ঞানের বেরিয়ে আসার কথা ছিল। কিন্তু তা সম্ভব হয়নি এখনও।

ইসরো বর্তমানে টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক গড়ে তোলার চেষ্টা করছে। প্রসঙ্গত, কাজ করার জন্য প্রজ্ঞানের সময় কমে আসছে। এখন হাতে রয়েছে মাত্র ১২ দিন। ইসরো জানিয়েছে, 'যদি কিছু না হয় এবং সবকিছু অক্ষত থাকে তাহলে যোগাযোগ করা যেতে পারে।