অভিবাসীদের অনির্দিষ্টকাল আটকে রাখা হবে

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯

সমকাল ডেস্ক

প্রচলিত আইনে যুক্তরাষ্ট্রে আটক অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের আটকের ২০ দিন পরেই মুক্তি দেওয়ার নিয়ম। তবে ট্রাম্প প্রশাসন সে আইনের সংশোধন করতে যাচ্ছে। বুধবারের এক ঘোষণায় বলা হয়, আটকের পর অবৈধ অভিবাসীদের অনির্দিষ্ট কাল আটকাবস্থায় থাকতে হতে পারে। খবর নিউইয়র্ক টাইমস ও সিএনএনের।

বর্তমানে ফ্লোরেস সেটলমেন্টের নিয়ম অনুযায়ী আটক শরণার্থীদের ২০ দিনের বেশি বন্দিশিবিরে না রাখার নির্দেশনা রয়েছে। অবৈধ পথে আসা শিশুদের আটক করা যাবে, তবে মা-বাবার কাছ থেকে সন্তানদের আলাদা করা যাবে না। ১৯৯৭ সালে অভিবাসী আইনে এ কথা বলা হয়েছে, যা 'ফ্লোরেস সেটেলমেন্ট' হিসেবে পরিচিত। তবে নতুন আইনে অভিবাসীদের সে সুবিধা থেকে বঞ্চিত করা হবে। হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি কেভিন ম্যাকঅ্যালিনান ঘোষিত ওই আইনে অভিবাসীদের জন্য এই সুরক্ষা আইনকে প্রত্যাখ্যানের প্রস্তাব করা হয়েছে। বলা হয়েছে আটক অভিবাসনপ্রত্যাশী পরিবারকে প্রয়োজনে মাসের পর মাস, এমনকি তার চেয়ে বেশি সময় আটকে রাখা যাবে।

ট্রাম্প প্রশাসন গত কয়েক মাসে বেশ কিছু অভিবাসন সংক্রান্ত আইন প্রণয়ন করেছে। এটিও তেমন একটি আইন। প্রশাসনের পক্ষ থেকে বর্তমানে প্রচলিত অভিবাসনপ্রত্যাশী পরিবারের শিশুদের বাবা-মায়ের

কাছ থেকে দূরে রাখা যাবে না বলে যে আইন রয়েছে, তার সমালোচনা

করা হয়েছে। শিশুদের কাছ থেকে মা-বাবাকে দূরে রাখার যে ধারা প্রচলিত ছিল, গত বছর সুপ্রিম কোর্ট ফ্লোরেস সেটেলমেন্টের আবেদনে সাড়া দিয়ে এটা করা যাবে না বলে রায় দেয়। তাদের কোনো আত্মীয় বা নিকটতম বন্ধুদের হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়।

নতুন আইনটি ফেডারেল রেজিস্টারে চলতি সপ্তাহের শেষ দিকে অন্তর্ভুক্ত করা হবে। দুই মাস পরে এর কার্যকারিতা শুরু হবে। তবে এই আইনটিও চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। তা ছাড়া এটি যে আদালতে ফ্লোরেস সেটেলমেন্টের আবেদনে আগের রায় দেওয়া হয়েছিল, সেই আদালতের বিচারক ডলি জির অনুমোদন পেতে হবে।