নিউইয়র্ক টাইমসকে ইমরান ভারতের সঙ্গে আর আলোচনা নয়

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯

সমকাল ডেস্ক

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, নয়াদিল্লির সঙ্গে আলোচনার কিছু নেই; বরং ভারতের সঙ্গে শান্তি প্রক্রিয়ার বিষয়ে আলোচনা করতে চেয়েও বারবার ব্যর্থ হয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। বুধবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়। খবর দ্য ডনের।

সাক্ষাৎকারে ইমরান বলেন, 'ভারতের সঙ্গে আলোচনার কিছু নেই। আমি বোঝাতে চাইছি, তাদের সঙ্গে সব ধরনের আলোচনা হয়ে গেছে। এখন পেছনে ফিরে তাকালে দেখতে পাই, আমি শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করেছি আর তারা একে দুর্বলতা বলে মনে করেছে। আমাদের আর এর চেয়ে বেশি কিছু করার নেই।' ইসলামাবাদে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসে ইমরান নিউইয়র্ক টাইমসকে এসব কথা বলেন। ক্ষমতাসীন হওয়ার পর বিদেশি কোনো সংবাদমাধ্যমে এটিই ইমরানের প্রথম সাক্ষাৎকার।

গত ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারতের বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। ফোন ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়ে বিচ্ছিন্ন করে ফেলা হয় কাশ্মীরকে। এর প্রতিবাদে ইসলামাবাদে নিযুক্ত ভারতের হাইকমিশনারকে বহিস্কার করে পাকিস্তান। কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে বেশ কয়েকবার গোলাগুলির ঘটনা ঘটেছে। এমন পরিস্থিতিতে নিউইয়র্ক টাইমসকে ইমরান বলেছেন, 'সবচেয়ে উদ্বেগজনক বিষয় হলো, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ৮০ লাখ মানুষের জীবন ঝুঁকির মুখে পড়েছে। সেখানে জাতিগত নিধন এবং গণগত্যা সংঘটিত হতে পারে বলে আমরা আশঙ্কা করছি।'