নিজেদের বানানো ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রদর্শনী ইরানের

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই ইরান এবার নিজেদের বানানো দূরপাল্লা ও মধ্যম পাল্লার ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণান্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনার প্রদর্শনী করেছে। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি গতকাল বৃহস্পতিবার সহজে পরিবহনযোগ্য বাভার-৩৭৩ ব্যবস্থাপনার প্রদর্শনী উদ্বোধন করেন। খবর আইআরবি ও রয়টার্সের।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতেমি বলেন, দূরপাল্লার এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনায় আমরা ৩০০ কিলোমিটার দূর থেকেই লক্ষ্যবস্তু বা বিমানকে চিহ্নিত করতে পারব এবং ২৫০ কিলোমিটার দূরে আটকাতে ও ২০০ কিলোমিটার দূরত্বেই ধ্বংস করে দিতে পারব। ইরানি গণমাধ্যমে এই বাভার-৩৭৩কে রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনার সমকক্ষ বলা হচ্ছে। বৃহস্পতিবার ইরান প্রতিরক্ষা শিল্প দিবস পালন করেছে। এ দিনই নিজেদের বানানো ক্ষেপণান্ত্র ব্যবস্থাপনা বিশ্বকে দেখাল তারা।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের নানা আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও বিধিনিষেধের কারণে ইরান বাইরের দেশগুলোর কাছ থেকে অস্ত্র কিনতে না পারলেও তারা নিজেদের নকশায় বিপুল পরিমাণ অস্ত্র বানিয়ে তা মজুদ রেখেছে বলে অনুমান পর্যবেক্ষকদের। পশ্চিমা বিশ্নেষকরা তেহরানের অস্ত্র ও এগুলোর সক্ষমতা নিয়ে সন্দিহান হলেও তাদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ওয়াশিংটনকে উদ্বেগের মধ্যেই রেখেছে।