চীন-রাশিয়ার অভিযোগ যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা সামরিক উত্তেজনা বাড়াচ্ছে

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯      

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের মাঝারি পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা বিশ্বে সামরিক উত্তেজনা বাড়াবে বলে অভিযোগ করেছে রাশিয়া ও চীন। রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এ কথা বলেন। এদিকে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় নাখোশ চীনও বলেছে, এর মাধ্যমে যুক্তরাষ্ট্র নতুন করে অস্ত্র প্রতিযোগিতার সূচনা করেছে। খবর এএফপির।

সোমবার যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, তারা ভূমি থেকে ভূমিতে ক্ষেপণযোগ্য মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্র নৌবাহিনীর নিয়ন্ত্রণাধীন সেন্ট নিকোলাস থেকে ক্যালিফোর্নিয়া উপকূলে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

এ ধরনের ক্ষেপণাস্ত্র উক্ষেপণ ১৯৮৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) চুক্তির মধ্য দিয়ে নিষিদ্ধ হয়েছিল। চুক্তিটি এখন অকার্যকর।

রুশ বার্তা সংস্থা তাসের সঙ্গে সাক্ষাৎকারে উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, এটা খুবই দুঃখের বিষয়, যুক্তরাষ্ট্র এর মধ্য দিয়ে সামরিক উত্তেজনার পথ খুলে দিয়েছে। তবে আমরা এ নিয়ে চরম কোনো প্রতিক্রিয়ার কথা ভাবছি না। অস্ত্র প্রতিযোগিতা খুবই খারাপ ব্যাপার বলে মন্তব্য করেন তিনি।