তানজানিয়ায় তেল ট্যাঙ্কার বিস্ম্ফোরণ নিহত ৫৭

প্রকাশ: ১১ আগস্ট ২০১৯     আপডেট: ১১ আগস্ট ২০১৯      

সমকাল ডেস্ক

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় একটি জ্বালানি ট্যাঙ্কার বিস্ম্ফোরণের ঘটনায় কমপক্ষে ৫৭ জন নিহত হয়েছে। বিস্ম্ফোরণে আরও ৬৫ জন আহত হয়েছে। দেশটির পুলিশ এ খবর দিয়েছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা গেছে, ট্যাঙ্কারে আগুন জ্বলছে এবং লোকজন দগ্ধ হয়ে রাস্তায় পড়ে আছে। খবর বিবিসি ও রয়টার্সের।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওই ট্যাঙ্কার থেকে লোকজন জ্বালানি নেওয়ার চেষ্টা করছিল। সে সময় ট্যাঙ্কারটি উল্টে যায় এবং বিস্ম্ফোরণ ঘটে।

বিবিসি জানিয়েছে, বন্দরনগরী দারেস সালাম থেকে ২০০ কিলোমিটার পশ্চিমে মরোগোরো এলাকায় ওই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। মরোগোরো শহর কার্গো এবং জ্বালানি সরবরাহের একটি অন্যতম রুট হিসেবে ব্যবহূত হয়।

এটি তানজানিয়ার বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত। ওই বিস্ম্ফোরণের ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ড্যানিয়েল গোগো নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, পরিস্থিতি খুবই খারাপ। অনেক মানুষ মারা গেছে।

স্থানীয় গণমাধ্যমের সাংবাদিকরা জানিয়েছেন, আফ্রিকার বিভিন্ন স্থানে প্রায় সময় এমন ঘটনা ঘটে। সেখানে লোকজন ট্যাঙ্কার এবং পাইপলাইন থেকে ঝুঁকি নিয়ে জ্বালানি সরিয়ে নিতে গিয়ে বেশিরভাগ সময় দুর্ঘটনায় পতিত হয়। এর আগে গত মাসে নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বেনু রাজ্যে একটি জ্বালানি ট্যাঙ্কার বিস্ম্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪৫ জনের মৃত্যু হয়।