দিল্লিতে বিজেপি নেতাকে জুতা নিক্ষেপ

প্রকাশ: ১৯ এপ্রিল ২০১৯

সমকাল ডেস্ক

ভারতে ক্ষমতাসীন বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির মুখপাত্র জিভিএল নরসিমা রাওকে লক্ষ্য করে জুতা নিক্ষেপের ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার দিল্লিতে সংবাদ সম্মেলন চলাকালে তার দিকে জুতা ছুড়ে মারেন এক ব্যক্তি। দ্বিতীয় দফায় ভোট গ্রহণ শুরুর দিনেই বিজেপি মুখপাত্রের দিকে এমন জুতা নিক্ষেপের ঘটনা দেশটিতে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। খবর এনডিটিভি ও বিবিসির।

সংবাদ সম্মেলনে আচমকা ওই ঘটনায় উপস্থিত লোকজন কিছুটা হতচকিত হয়ে পড়ে। এর মধ্যেই জুতা নিক্ষেপকারী ব্যক্তিকে ধরে ফেলেন কর্মকর্তারা। জুতা নিক্ষেপকারী ব্যক্তি একজন চিকিৎসক বলে জানা গেছে। শক্তি ভার্গভ নামে ওই ব্যক্তির কাছে কানপুরের হাসপাতালের একটি ভিজিটিং কার্ড পাওয়া গেছে।

ঘটনার সময় মালেগাঁও বিস্ম্ফোরণ মামলায় অভিযুক্ত স্বাধ্বী প্রজ্ঞার প্রার্থী হওয়া নিয়ে বিরোধীদের সমালোচনার জবাব দিচ্ছিলেন নরসিমা রাও। এই সময়ে তার দিকে জুতা ছুড়ে মারেন ডা. শক্তি ভার্গভ। তবে জুতাটি বিজেপি মুখপাত্রের গায়ে লাগেনি। মাইক্রোফোনের সামনে দিয়ে গিয়ে তার পাশে পড়ে। স্বাধ্বী প্রজ্ঞাকে বিজেপির মনোনয়ন দেওয়ায় ক্ষুব্ধ হয়েই তিনি এমনটা করেছেন।

সম্প্রতি ভারতের কোনো নির্বাচনই যেন জুতা নিক্ষেপের ঘটনা ছাড়া পূর্ণতা পায় না। ২০০৯ সালে প্রথম জুতা ছুড়ে মেরেছিলেন স্থানীয় এক সাংবাদিক তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রীর দিকে। এ ছাড়া ভারতে

নেতাদের দিকে কালি ও ডিম ছুড়ে প্রতিবাদ বেশ প্রচলিত।