দিনাজপুরের হিলি স্থলবন্দরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। পূজার বন্ধের পর ভারত থেকে আবার পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় গত দু'দিনের ব্যবধানে প্রতি কেজিতে ১০ থেকে ১২ টাকা কমে পেঁয়াজ এখন পাইকারি বিক্রি হচ্ছে ৩৬-৩৮ টাকায়।

বন্দরের মোকামে খোঁজ নিয়ে জানা গেছে, সাত-আট দিন আগেও এই পেঁয়াজ ৪৮-৫০ টাকার ওপরে বিক্রি করা হয়েছে। কিন্তু গত রোববার থেকে আমদানি শুরু হওয়ায় দাম কমেছে। খুচরা বাজারে এখন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮-৪০ টাকা দরে।

এদিকে বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক বলেন, ভারত থেকে বন্দরে পেঁয়াজের চালান আসামাত্রই আমরা দ্রুত খালাসের ব্যবস্থা করছি। যাতে ব্যবসায়ীরা অবিলম্বে সেগুলো নিয়ে বাজারে সরবরাহ করতে পারেন।

বন্দরের আমদানিকারক মোর্শেদ জানান, দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানিতে সরকার শুল্ক্ক প্রত্যাহার করে নিয়েছে। রোববার থেকে শুল্ক্ক প্রত্যাহার কার্যকর হওয়ায় পাইকারি বাজারে কেজিতে ১০-১২ টাকা করে কমেছে পেঁয়াজের দাম। তা ছাড়া মিয়ানমার থেকেও পেঁয়াজ আমদানি হচ্ছে। ফলে দেশের বাজারে আরও কমবে পেঁয়াজের দাম।

হিলি বাজারের খুচরা ব্যবসায়ী মঈনুল হোসেন বলেন, ১১ অক্টোবরের আগ পর্যন্ত আমরা খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৪৮-৫০ টাকায় বিক্রি করেছি। আজ সেই পেঁয়াজ মানভেদে ৩৮-৪০ টাকায় বিক্রি করছি।

মন্তব্য করুন