আইফা মেলায় প্রযুক্তি প্রদর্শনী

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯      

আইফা মেলায় প্রযুক্তি প্রদর্শনী

জার্মানির বার্লিনে অনুষ্ঠিত আইফা প্রদর্শনীতে নতুন প্রযুক্তি পণ্যের পসরা নিয়ে হাজির হয় নির্মাতারা

জার্মানির বার্লিনে গত বুধবার পর্দা নামে 'আইফা ২০১৯' শীর্ষক তথ্যপ্রযুক্তির প্রদর্শনী। ইউরোপের সবচেয়ে বড় এ প্রদর্শনীতে নতুন নতুন প্রযুক্তি পণ্য প্রদর্শন করে নির্মাতা কোম্পানিগুলো। আইফা মেলায় আসা আকর্ষণীয় পণ্য নিয়ে লিখেছেন

তানভীর সিদ্দিক টিপু

বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি ভিত্তিক প্রদর্শনী আইফা। জার্মানির বার্লিনে অনুষ্ঠিত প্রায় সপ্তাহব্যাপী এবারের আয়োজনে পরিধানযোগ্য পিউরিফায়ার, হজম ট্র্যাকার কিংবা ক্যামেরাসহ ওয়াইফাই হটস্পটসহ নানা প্রযুক্তির পসরা নিয়ে হাজির হয় নির্মাতারা। এবারের মেলায় আগামী দিনের প্রযুক্তি পণ্য উপভোগে দর্শনার্থীদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।

ব্যক্তিগত হজম ট্র্যাকার

একটা গভীর শ্বাস নিন, এবার শ্বাস ছাড়ূন। হ্যাঁ, আপনার এটি খাওয়া উচিত ছিল না। এমনটাই জানাবে একটি ডিভাইস! পকেট আকারের শ্বাস-পরীক্ষক, ফুডমার্বেলের এআইআরই আপনাকে কোন খাবারটি হজম করতে পারছেন না, তা নির্ধারণ করে দেবে। মোবাইল অ্যাপ্লিকেশন নির্ভর ডিভাইসটির মাধ্যমে খাবার, ঘুম, স্নায়ুচাপ ইত্যাদি পর্যবেক্ষণ ও উপসর্গগুলো লক্ষ্য করা যাবে। সারাদিন নিয়মিত শ্বাস পরীক্ষাও করবে ডিভাইসটি। প্রতিটি শ্বাস পরীক্ষা অন্ত্রে চাপের মাত্রা পরিমাপ করে বলে দেবে যে,া নির্দিষ্ট খাবার কত তাড়াতাড়ি হজম হচ্ছে। কোন খাবার হজমজনিত সমস্যার জন্য দায়ী, সেটি নিরূপণও করে দেবে ডিভাইসটি। করতেই ব্যবহারকারীরা এটি ব্যবহার করছেন।

এয়ারড্রেসার

স্যামসাংয়ের নতুন উদ্ভাবন এয়ারড্রেসার। এটি একটি 'ব্যক্তিগত পোশাক সমাধান'। ডিভাইসটি পোশাক ধোয় এবং স্যানিটাইজ করে দেবে। ডিভাইসটি পোশক ধোয়া-মোছা ছাড়াই ব্যাকটেরিয়ার মতো জীবানু মুক্ত করে দেবে। পোশাক হবে স্বাস্থ্যসম্মত। ওয়ার্ডরোব আকৃতির এয়ারড্রেসারটি মেঝেতে একটি ভেন্ট থেকে বাষ্প নির্গত করে যাতে ব্যাকটেরিয়া এবং তাপ অপসারিত হয়। একই সঙ্গে পোশাক ধোয়া এবং পরিস্কারের কাজটিও করে দিতে পারে। ডিভাইসটি সম্ভবত এশিয়ার কুয়াশাচ্ছন্ন শহরগুলোর জন্য ডিজাইন করা হয়েছে।

আন্ডারওয়াটার ড্রোন

পৃথিবীর প্রায়৭০ শতাংশজুড়ে রয়েছে সমুদ্র, তবুও এর ৯৫ শতাংশ এখনও রহস্য। ফিনল্যান্ড-ভিত্তিক অ্যাল্টো বিশ্বের প্রথম জলতলে অভিযানের পানির তলদেশে চলতে পারে এমন স্বয়ংক্রিয় ডিভাইস তৈরি করেছে, যেখানে যে কেউ ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের মাধ্যমে প্রবেশ করে সমুদ্রের নিচ থেকে রিয়েল-টাইম লাইভ স্ট্রিমিং ভিডিও উপভোগ করতে পারে। বিভিন্ন অভিযানে নদীর গভীরতা নির্ণয়কারী বাহন হবে নতুন অ্যাল্টো এক্সফ্লোরার ফাইন্ড এক্সথ্রি। রিমোট নিয়ন্ত্রিত গাড়িটিতে থাকবে একটি ড্রোন-৪এ সুবিধাসম্পন্ন ভাসমান মোবাইল, যা উপরে একটি কর্ড দ্বারা কেন্দ্রের সঙ্গে যুক্ত থাকবে। ওয়েব ব্রাউজার বা ফোনের মাধ্যমে ফাইন্ড এক্সথি যা দেখবে, যাত্রীও তাই দেখবে। এটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছ।

চা-কফি তৈরির এলার্ম ঘড়ি

আপনার কি চা তৈরির কথা মনে করিয়ে দেওয়ার মতো বয়স? ১৯৬০ এবং ১৯৭০-এর দশকে যুক্তরাজ্যে জনপ্রিয় ছিল স্বয়ংক্রিয় চা-প্রস্তুতকারক এলার্ম ক্লকটি। কয়েক দশক ধরে দেখা যায়নি ঘড়িটি। তবে এবারের আইফা প্রদর্শনীর মাধ্যমে ফিরে এসেছে। এটি স্টেইনলেস স্টিলের তৈরি পুনরায় ব্যবহারযোগ্য ফিল্টার ব্যবহার করে কফি এবং চা উভয়ই প্রস্তুত করতে সক্ষম। ডিভাইসটিতে ইন্ডাকশন টেক ব্যবহার করে ৩.৫ মিনিটে পানির মিশ্রণ ৯৪ ডিগ্রি সেন্টিগ্রেডে পৌঁছানো সম্ভব। এখানে দুধের উপস্থিতি রয়েছে কি-না তা শনাক্ত করতে ইনফ্রারেড ব্যবহার করা হয় এবং যদি থেকে থাকে তবে দুধ ৩-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ঠাণ্ডা করে। এটিতে কফি, চা, চিনি এবং চামচ রাখার জন্য ড্রয়ার অন্তর্ভুক্ত করা আছে।



পরিধানযোগ্য বায়ু শোধনকারী ড্রেস

কেবলমাত্র পরিধানযোগ্য এয়ার পিউরিফায়ার বিশেষত তিন থেকে দশ বছর বয়সের বাচ্চাদের জন্য ডিজাইন করা হয়েছে। শিশুর মুখের চারপাশে প্রতি ০.৬ সেকেন্ডে প্রতি ঘন সেন্টিমিটারে ২০ লাখ নেতিবাচক আয়ান তৈরি করে। নির্মাতাদের মতে, এটি প্রাকৃতিক বন আয়ন ঘনত্বের চেয়ে একশ' গুণ বেশি।এটি পরাগ, বায়ুবাহিত এলার্জি এবং এলার্জেনগুলো হ্রাস করে, যাতে একটি শিশু শ্বাস নিতে পারে। এটি অনেক ভারী মনে হতে পারে, তবে এটির ওজন কেবল ২২ গ্রাম।

কফি প্যাকেজিং মেশিন

কফি খেতে ভালোবাসেন, কিন্তু ঘাতক কফি ক্যাপসুল পছন্দ করেন না? এস্প্রেসো মেশিনগুলোতে ব্যবহূত কফি ক্যাপসুলগুলো অধিক সুবিধাজনক, কিন্তু প্রচুর অপচয়যোগ্য। বারবার একই ব্র্যান্ডের ক্যাপসুল কেনার সঙ্গে ব্যয়বহুল এই কফি। কেমন হয় যদি নিজেই তৈরি করা যায় কফি ক্যাপসুল? এই ক্যাপসুল প্যাকেজিং গেজেটটি কয়েক মিনিটের মধ্যে পছন্দমতো কফি ক্যাপসুল তৈরি করে। সহজেই এস্প্রেসো মেশিনে কোনো কফিপ্রেমিক যে যেমন কফি খাওয়ার স্বপ্ন দেখে ঠিক তেমনই তৈরি করতে পারে।

স্মার্ট বেল্ট

দক্ষিণ কোরিয়ার তৈরি মাইক্রো ইউএসবি-চার্জড ওয়েল্ট এমন একটি বেল্ট, যা আপনার কোমরের আকারটি প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে ট্র্যাক করে, ফিটবিটের মতো আপনার ক্রিয়াকলাপ- যেমন আপনি কতটুকু খাদ্য গ্রহণ করছেন এসব পর্যবেক্ষণ করে। এটি তখন আপনাকে একটি ফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে কী করতে হবে তা বলে দেবে।

শিশুর জন্য ক্যামেরা

প্রিয় সন্তানের গলায় মাদুলির মতো ঝুলে থাকবে ছোট্ট ক্যামেরা। আর ক্যামেরাটি রেকর্ড করতে থাকবে আপনার সন্তানের গতিবিধি, শব্দ, আচরণ সবই। মূলত সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর তার কার্যক্রম নজরে রাখতে বাবা-মায়ের জন্য হতে পারে এটি আদর্শ ক্যামেরা। অ্যাপসের মাধ্যমে ক্যামেরাটি কম্পিউটারের সঙ্গে যুক্ত থাকবে। এতে করে ধারণকৃত ভিডিও সরাসরি কম্পিউটারে সংরক্ষিত হতে থাকবে। চাইলে ক্যামেরাটি থেকে সরাসরি অনলাইনে পোস্ট করা যাবে ভিডিও। ১০৮০ পিক্সেল মানের ভিডিও ধারণক্ষম বেইবিস নির্মিত পিওভি বেবি'স ক্যামেরাটির দাম ২০০ ডলার।