নতুন অ্যান্ড্রয়েড ১০

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯      

মোখলেছুর রহমান

এসে গেছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ 'অ্যান্ড্রয়েড ১০'। তবে আপাতত অ্যান্ড্রয়েডের এই নতুন সংস্করণটি শুধু গুগল পিক্সেল স্মার্টফোনের জন্য অবমুক্ত করা হয়েছে। অচিরেই পর্যায়ক্রমে অন্যান্য ফোনেও এটি চালু করা হবে। অ্যান্ড্রয়েডের এই নতুন সংস্করণে বেশকিছু পরিবর্তনও এসেছে। যুক্ত হয়েছে নতুন ফিচার, যা এ অপারেটিং সিস্টেমটিকে আরও কার্যকর করে তুলতে পারে। অ্যান্ড্রয়েডের এই নতুন সংস্করণে যুক্ত হওয়া কয়েকটি নতুন ফিচারের কথা তুলে ধরা হলো এই লেখায়।

ডার্ক মোড

অ্যান্ড্রয়েড ১০-এ একটি ইউআইভিত্তিক ডার্ক মোড চালু করা হয়েছে, যা ফোনের মেন্যুগুলোয় এবং বেশ কয়েকটি অ্যাপে একটি কালো থিম যুক্ত করবে। এটি চালু করতে, সেটিংস> প্রদর্শন> অন্ধকার থিম নেভিগেট করুন। ফিচারটি চালু হলে ফটো, ফাইল, পরিচিতি এবং ঘড়ির মতো অ্যাপগুলোর পটভূমি কালো হয়ে যাবে। এর মধ্যে গুগল ক্রোম অন্তর্ভুক্ত রয়েছে। গুগল এই সপ্তাহে নিশ্চিত করেছে যে জি-মেইল, গুগল ম্যাপস ও অন্যান্য অ্যাপগুলোতেও ডার্ক মোড যুক্ত করার কাজ চলছে। ডার্ক মোডটি চালু হওয়ার পর আপনি পুল-ডাউন মেন্যুতে একটি দ্রুত সেটিংস টাইলযুক্ত করতে পারেন, যা ডার্ক মোড চালু এবং বন্ধ করার প্রক্রিয়াকে সহজ করে তোলে। পর্দার ওপরের অংশ থেকে কেবল নিচে টানুন এবং নিচে বাঁ কোণে পেন্সিল আইকনটি আলতো চাপুন। তারপর ডার্ক থিম আইকনটিকে মেন্যুতে টানুন। ডার্ক মোড ব্যবহার করা আপনার ফোনের ব্যাটারির জীবনও বাড়িয়ে নিতে পারেন।

নতুন জেশ্চার নির্দেশনা

অ্যান্ড্রয়েড ১০-এ এক অ্যাপ থেকে অন্য অ্যাপে, সামনে বা পেছনে যাওয়া এবং অন্যান্য কাজে জেশ্চার নির্দেশনা উন্নত করা হয়েছে। নতুন এই ফিচার আইফোন এক্স-এর মতোই। এর মাধ্যমে ঐতিহ্যবাহী থ্রি-বাটন নেভিগেশনাল সিস্টেমকে সরিয়ে দেওয়া হয়েছে।সেটিংস> সিস্টেম> অঙ্গভঙ্গি> সিস্টেম নেভিগেশন> জেশ্চার নেভিগেশনে গিয়ে এই ফিচার চালু করতে হবে।

স্মার্ট জবাব

গুগলের স্মার্ট রিপ্লাই ফিচারটি উন্নত করা হয়েছে, যা ফোনের যে কোনো মেসেজিং অ্যাপকে সমর্থন করবে। এর ফলে এখন ফেসবুক মেসেঞ্জার, সিগন্যাল, হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য বেশ কয়েকটি পরিষেবা দ্রুত প্রতিক্রিয়া জানাতে সক্ষম হবে এবং আপনি কী বলার চেষ্টা করছেন, তা ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হবে। বার্তা পাঠানোর ক্ষেত্রে এটি বেশ কাজের একটি সুবিধা। মেশিন লার্নিং প্রযুক্তির সাহায্যে এবার এটি হয়েছে আরও উন্নত। নোটিফিকেশন সিস্টেমের জন্যও এটি কাজ করবে।

নতুন ইমোজি

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটি নতুন নতুন অনেক ইমোজি নিয়ে এসেছে। ৬৫টি নতুন ইমোজি যুক্ত হচ্ছে এতে। যার ৫৩টিতে লিঙ্গ অনুযায়ী আলাদা আদল সমর্থন করবে।

সাউন্ড অ্যামপ্লিফায়ার দেবে পরিস্কার শব্দ

অ্যান্ড্রয়েড ১০-এ সাউন্ড অ্যামপিল্গফায়ার নামে নতুন সুবিধা যুক্ত হয়েছে। এতে পডকাস্ট শোনা, ভিডিও দেখা কিংবা ফোনে কথা বলার সময় কোলাহল কমিয়ে জোরালো পরিস্কার শব্দ শোনার সুবিধা দেবে।

ফ্যামিলি লিঙ্ক

ফ্যামিলি লিঙ্ক ফিচারের নতুন স্যুটটি বাচ্চাদের প্রযুক্তি ব্যবহারের ওপর নজরদারি এবং সীমাবদ্ধ করার জন্য মা-বাবাকে একটি নিয়ন্ত্রণ এবং সুরক্ষার সেট দেবে। যে কোনো ডিভাইসের জন্য, মা-বাবারা রিয়েল-টাইম ডিভাইসের অবস্থান দেখতে, অ্যাপ ও অন-ডিভাইস সামগ্রী পরিচালনা করতে এবং নির্দিষ্ট অ্যাপ বা পুরো ফোনের জন্য স্ট্ক্রিনের সময়সীমা নির্ধারণ করতে পারবেন। অ্যান্ড্রয়েড ১০-এর সব মুঠোফোনেই এখন থেকে ফ্যামিলি লিঙ্ক সুবিধা পাওয়া যাবে। যাতে পরিবারের ছোট সদস্য বা যারা মুঠোফোনের পর্দা থেকে মুখ সরাতে পারেন না, তাদের নজরে রাখা যাবে।

তাৎক্ষণিক শিরোনাম

অডিও বা ভিডিওর ক্ষেত্রে কোনো দৃশ্য বা শব্দের একটি শিরোনাম তাৎক্ষণিকভাবে তৈরি হয়ে যাবে এই সুবিধার মাধ্যমে। আর কাজটি ওয়াইফাই সংযোগ ছাড়াই করা যাবে। এমনকি এয়ারপ্লেন মোড চালু অবস্থাতেও।

ফোকাস মোড

একসঙ্গে অনেক অ্যাপ প্রয়োজন পড়তে পারে। কিন্তু মাঝে-মধ্যে তা বিরক্তিকর হয়ে দাঁড়ায়। এ জন্য নিজের প্রয়োজন অনুযায়ী এখন থেকে এক চাপেই প্রয়োজনমতো অ্যাপ বন্ধ করে রাখা যাবে। যাতে বিরক্তির কারণ না হয়ে দাঁড়ায়।

গোপনীয়তা

গুগলের ভাষ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে প্রায় ৫০টি গোপনীয়তা ও নিরাপত্তা সুবিধা রয়েছে। ফোনের কোনো অ্যাপ যদি অবস্থান-সংক্রান্ত তথ্য ব্যবহার করে তাহলে তা সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে। আর গুগল প্লে এখন থেকে কোনো অ্যাপের প্রয়োজনীয় ত্রুটি সংশোধনের কাজ বা তা জানিয়ে দিতে পারবে, অ্যাপটির পূর্ণাঙ্গ হালনাগাদের আগেই।

ফোল্ডেবল ফোনের উপযোগী

যে ফোনগুলো ভাঁজ করা যাবে, সেগুলোয় এক পর্দায় একসঙ্গে একাধিক কাজ করা যাবে। সাধারণত বর্তমানে একসঙ্গে দুটি অ্যাপ চালানো যায়। কিন্তু ফোল্ডেবল ফোনে দুইয়ের অধিক কাজ করা যাবে।