গিয়ার ফাইভ

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯      

তাছলিমা মেহযাবিন

জনপ্রিয় থার্ড পারসন শু্যটিং গেমস গিয়ারস অব ওয়ার সিরিজের পঞ্চম সংস্করণ 'গিয়ারস ৫'। দ্য কোয়ালিশনের ডেভেলপ করা মাইক্রোসফটের মালিকানাধীন এক্সবক্স গেম স্টুডিয়োস প্রকাশিত যুদ্ধ এবং অ্যাডভেঞ্চার ভিত্তিক গেমটি আগামীকাল উন্মোচিত হতে যাচ্ছে। মাল্টিপ্লেয়ার এবং সিঙ্গেল প্লেয়ার মোডে গেমটি মাইক্রোসফট উইন্ডোজ এবং এক্সবক্স ওয়ান ডিভাইসে খেলা যাবে।

কাহিনী

গিয়ারস ফাইভের গল্প শুরু হয়েছে গেমটির আগের সংস্করণ ' গিয়ারস অব ওয়্যার ৪' থেকে। লোকস্ট বংশধরদের থেকে বহিরাগত কেইট ডিয়াজকে গেমটিতে ফোকাস করা হয়েছে। এখানে গেমারকে কেইটের চরিত্রে খেলতে হবে। খুঁজে বের করতে হবে লোকস্টের হারিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং নিজের পরিবারকে। গিয়ারস ফাইভে গেমারের সঙ্গী হবে আগের সংস্করণের প্রধান চরিত্র জেডি ফেনিক্স ও তার বাবা মার্কাস ফেনিক্স এবং বন্ধু ডেলমন্ট ওয়াকার। জেডি, ডেল (ডেলমন্ট ওয়াকার) এবং মার্কাসকে সঙ্গে নিয়ে কেইট ধ্বংসপ্রাপ্ত আজুরা এলাকায় ভ্রমণ করে নিজেদের নেটওয়ার্ক পুনরায় স্থাপনের চেষ্টা করে। নেটওয়ার্ক স্থাপনে সফল হওয়ার পর ফিরে আসে এম্ম্ফেরার রাজধানীতে। ফিরে এসে টের পায় শত্রুপক্ষের ষড়যন্ত্র। কেননা বিশেষ হ্যামার নেটওয়ার্কটি অন্য নেটওয়ার্ককে সংযুক্ত করতে পারে না। এরপর দেখা যায় সেটেলমেন্ট ২ বসতি আক্রমণ করেছে শত্রুরা। সেটেলমেন্ট ২ বসতি বাাঁচাতে ড্রোনসহ কৃত্রিম বুদ্ধিমত্তা সমৃদ্ধ আগ্নেয়াস্ত্র নিয়ে আক্রমণ প্রতিহত করতে যায় জেডি এবং ডেল। কিন্তু দেখা যায় জেডি বিশ্বাসঘাতকতা করেছে। পাশাপাশি মানব শিশুদের নিজেদের প্রয়োজনে ব্যবহার করতে গোপন মিশনের খোঁজ পায় গেমাররা। এ মিশন সফল হলে মানুষের নিয়ন্ত্রণ চলে যাবে পৃথিবী ধ্বংসকারীদের হাতে। তা তো হতে দেওয়া যায় না। ফলে নানামুখী চক্রান্ত এবং আধুনিক যুদ্ধাস্ত্রের বিরুদ্ধে ধুন্ধুমার লড়াইয়ে নামতে হবে গেমারকে। গেমটির আবহসঙ্গীত এবং গ্রাফিক্স অসাধারণ। গেমটিতে হলিউড চলচ্চিত্র ম্যাডম্যাক্স ফিউরির স্বাদ পাওয়া যাবে।

খেলতে যা লাগবে

নূ্যনতম উইন্ডোজ ১০ ( গত মে মাসে হালানাগদ), সিপিইউ : নূন্যতম ইন্টেল কোর আই৩/এএমডি এফএক্স ৬০০০। জিপিইউ : এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৭৬০/১০৫০ অথবা এএমডি রেডিয়ন আর৯ ২৮০/আরএক্স ৫৬০। র‌্যাম ৬ জিবি, ভির‌্যাম ২ জিবি, ৮০ জিবি ফ্রি স্টোরেজ।