রোনালদোয় টিকে রইল পর্তুগালের আশা

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯

স্পোর্টস ডেস্ক

রোনালদোয় টিকে রইল পর্তুগালের আশা

সার্বিয়ার জালে বল পাঠানোর পর রোনালদোর উদযাপন- টুইটার

ইউরো বাছাইয়ের প্রথম দুই ম্যাচে ড্র। ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপে খেলা নিয়েই সংশয়ে পড়ে যায় টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। তৃতীয় ম্যাচে এসেই ঘুরে দাঁড়ায় পর্তুগিজরা। ক্রিশ্চিয়ানো রোনালদোর নৈপুণ্যে সার্বিয়ার মাঠ থেকে ৪-২ গোলে জিতে ইউরোর মূল পর্বে খেলার আশা টিকিয়ে রাখল পর্তুগাল। রোনালদোর রাতে হ্যাটট্রিক করেছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। তার জ্বলে ওঠার ম্যাচে বুলগেরিয়াকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ইংলিশরা। গত আসরের রানার্সআপ ফ্রান্স ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে আলবেনিয়াকে।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে 'এ' গ্রুপের ম্যাচটিতে শুরু থেকেই আধিপত্য ছিল ইংলিশদের। ১৯তম মিনিটেই এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। রাহিম স্টারলিংয়ের ক্রস থেকে পাওয়া বল কেন জালে জড়িয়েছিলেন ঠিকই, কিন্তু অফসাইডের কারণে গোল পাওয়া হয়নি। অবশ্য পাঁচ মিনিট পরই এগিয়ে যায় ইংল্যান্ড। বুলগেরিয়ার গোলরক্ষক প্লামেন ইলিয়েভের ভুলে বিপদসীমায় বল পেয়ে যান স্টারলিং, এরপর বাড়িয়ে দেন সুবিধাজনক অবস্থানে থাকা কেনের দিকে। দলকে এগিয়ে দিতে একদমই ভুল করেননি ইংল্যান্ড অধিনায়ক। প্রথমার্ধের বাকি সময় হয়নি আর কোনো গোল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই প্রতিপক্ষের বক্সে মার্কাস রাশফোর্ড ফাউলের শিকার হলে পেনাল্টি পায় ইংল্যান্ড। স্পটকিক থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন কেন। তৃতীয় গোলটি পেতে ইংলিশদের অপেক্ষা করতে হয় মাত্র ছয় মিনিট। ৫৫তম মিনিটে প্রতিপক্ষ খেলোয়াড়ের কাছ থেকে বলের দখল নিয়ে এরপর রাশফোর্ডের সহযোগিতায় ডি-বক্সে ঢোকেন কেন, এরপর বল বাড়ান স্টারলিংয়ের দিকে। অধিনায়কের কাছ থেকে পাওয়া বলকে সফলভাবে জালে জড়ান স্টারলিং।

বুলগেরিয়ার ভোগান্তির সেটাই শেষ নয়। ৭৩তম মিনিটে আবারও ইংল্যান্ডকে পেনাল্টি উপহার দেয় সফরকারী দলটি। এবার তাদের বক্সে ফাউলের শিকার হয়েছিলেন কেন। আগেরবারের মতো এবারের স্পটকিকটিও নেন তিনিই। আর এবারও পান গোলের দেখা। পূরণ করেন হ্যাটট্রিক। জাতীয় দলের হয়ে ৪০ ম্যাচে এটি তার ২৫তম গোল। বাকি সময়ে গোলের আরও দু-একটি সুযোগ তৈরি করলেও ব্যবধান আর বাড়ানো হয়নি ইংল্যান্ডের।

বড় এই জয়ের পর তিন ম্যাচে তিন জয় ও ৯ পয়েন্ট নিয়ে 'এ' গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে ইংল্যান্ড। ক্রিশ্চিয়ানো রোনালদোর পাশাপাশি দলের জয়ে গোল পেয়েছেন উইলিয়াম কারভালহো, গনসালো গেদেস ও বার্নার্দো সিলভা। বাছাইপর্বের তিন ম্যাচ খেলে এটি পর্তুগালের প্রথম জয়।