এশিয়া কাপের সেমিতে যুবারা

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯

স্পোর্টস ডেস্ক

আরব আমিরাত উড়িয়ে শুরু হয়েছিল যাত্রা। এবার নেপালকে বিধ্বস্ত করে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তাতে ছোটদের এশিয়া কাপে 'বি' গ্রুপ থেকে এরই মধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে যুবারা। কাকতালীয়ভাবে টানা দুই জয়ই ৬ উইকেটের। অবশ্য গতকাল কলম্বোতে নেপালকে হারানোর আসল কারিগর আকবর আলী। তার ঝড়ো ব্যাটিংয়ে ৪ বল হাতে থাকতেই জয়ের বন্দরে নোঙর করে সাইফরা।

আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৬১ রান সংগ্রহ করে নেপাল যুব দল। জবাবে ৪ বল ও ৬ উইকেট বাকি রেখে জয় নিশ্চিত করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ অপরাজিত ৯৮ রান করেন দলনেতা আকবর আলী। দ্বিতীয় সর্বোচ্চ ৬০ রান আসে তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে। যদিও শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ১৭ রানের মাথায় ওপেনার তানজীদ হাসানকে হারায় বাংলাদেশ। আরেক ওপেনার অনিক সরকারও উইকেটে থিতু হতে পারেননি। ব্যক্তিগত ৫ রানের মাথায় ফিরে যান সাজঘরে। পরপর দুই উইকেট হারিয়ে খানিকটা বিপাকে পড়া বাংলাদেশের হাল ধরেন মাহমুদুল হাসান জয় এবং তৌহিদ হৃদয়। দু'জন মিলের শুরুর ধাক্কা কাটিয়ে ওঠেন। দলীয় ৯৮ রানে তৃতীয় উইকেটের পতন হয়, বিদায় নেন মাহমুদুল। এরপর হৃদয়কে নিয়ে জুটি মেরামতের দায়িত্ব নেন অধিনায়ক আকবর। ৬০ রান করে হৃদয় আউট হলেও একপ্রান্ত আগলে রাখেন আকবর। শেষ দিকে তাকে সঙ্গ দিয়েছেন শামিম হোসেন। দু'জন মিলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

তার আগে ব্যাটিংয়ে নামা নেপালকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন শরাপ ও সনদ্বীপ। নেপালের হয়ে এই দু'জন ব্যাট হাতে সর্বোচ্চটা উপহার দেন। আর বল হাতে আলো ছড়ান কামাল সিং। ৮ ওভার হাত ঘুরিয়ে ৫৯ রান খরচায় তুলে নেন দুই উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

নেপাল :২১৬/৮ (শরাপ ৮১, সনদ্বীপ ৫৬, গৌতম ৩২, কুশাল ২৮, শারকি ২১, পাউদেল ১৪; তানজীম ২/৫১, শাহীন ২/৫৮, মৃত্যুঞ্জয় ১/৫৫, রকিবুল ১/৩২, মিনহাজুর ১/৩৫, হৃদয় ১/২৪)
বাংলাদেশ:৪৯.২ ওভারে ২৬২/৪ (আকবর ৯৮*, হৃদয় ৬০, শামিম ৪২*, মাহমুদুল হাসান ৪০; কামাল সিং ২/৫৯, রশিদ খান ১/৪৯, সুহান ১/১৭)
ফল :বাংলাদেশ ৬ উইকেটে জয়ী
ম্যাচসেরা :আকবর আলী।