নিজেদের মাঠে জার্মানদের বড় হার

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৯

স্পোর্টস ডেস্ক

ইউরো বাছাইয়ের প্রথম তিন ম্যাচ জিতে একরকম উড়ছিল জার্মানি। নেদারল্যান্ডের বিপক্ষে নিজেদের মাঠের ম্যাচটাও তাদের কাছে সহজ এক পরীক্ষা বলেই মনে হচ্ছিল। বাছাইয়ের প্রথম লেগে এই নেদারল্যান্ডের মাঠ থেকেই যে জয় নিয়ে ফিরেছিল তারা! নিজেদের মাঠ, নিজেদের দর্শকদের সামনে জার্মানরা তাই ছিল পরিস্কার ফেভারিট। কিন্তু দ্বিতীয়ার্ধের দারুণ পারফরম্যান্সে সেই ফেভারিট-তত্ত্বকে একরকম উড়িয়ে দিয়েছে ডাচরা। জার্মানির মাঠ থেকে ৪-২ গোলের বড় জয় নিয়ে ফিরেছে তারা। শুক্রবার হামবুর্গে অনুষ্ঠিত ম্যাচে নবম মিনিটেই সার্জে গ্যানাব্রির গোলে এগিয়ে গিয়েছিল জার্মানি। প্রথমার্ধে এরপর বেশ কয়েকবার সুযোগ পেলেও সমতায় ফিরতে পারেনি ডাচরা। দ্বিতীয়ার্ধের প্রথমভাগেই অবশ্য সমতা ফেরে ম্যাচে। রায়ান বাবেলের ক্রস থেকে পাওয়া বলে গোল করেন ফ্রাঙ্কি ডি ইয়ং। ছয় মিনিট পর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে জার্মানি। ডি-বক্সের ভেতর থেকে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়ান জার্মান ডিফেন্ডার জোনাথন টাহ।

নাটকের অবশ্য তখনও অনেক বাকি ছিল। ডি-বক্সের মধ্যে মাথিয়াস ডি লিটের হাতে বল লাগলে ৭৩তম মিনিটে পেনাল্টি পায় জার্মানরা। স্পটকিক থেকে দলকে সমতায় ফেরান টনি ক্রুস। তবে সেই স্বস্তি বেশিক্ষণ থাকেনি। ছয় মিনিট পরই গোল করে দলকে আবার এগিয়ে দেন ডাচ ফরোয়ার্ড ডোনিয়েল মালেন। আর যোগ করা সময়ে আরও একটি গোল করেন জর্জিনিয়ো ভিনাল্ডাম।

চার ম্যাচে তিন জয় ও এক হারে ৯ পয়েন্ট নিয়ে 'সি' গ্রুপে দ্বিতীয় স্থানে আছে জার্মানি। চার ম্যাচের সবগুলো জিতে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থানে আছে নর্দান আয়ারল্যান্ড। 'আই' গ্রুপের ম্যাচে সান ম্যারিনোর মাঠ থেকে ৪-০ গোলের জয় নিয়ে ফিরেছে বেলজিয়াম। দুটি গোল করেছেন দলের ফরোয়ার্ড মিচি বাতশুয়াই। পাঁচ ম্যাচের সবকটি জিতে বেলজিয়াম এখন গ্রুপের শীর্ষস্থানে। 'ই' গ্রুপের ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে ক্রোয়েশিয়া জিতেছে ৪-০ ব্যবধানে। চার ম্যাচে তিন জয়ে পাওয়া নয় পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলে ক্রোয়াটদের অবস্থান দ্বিতীয়।