গেইলের আবদার রাখল না উইন্ডিজ

প্রকাশ: ১১ আগস্ট ২০১৯      

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ চলাকালীন বলেছিলেন, অবসরের আগে আরেকটি টেস্ট খেলতে চান। কিন্তু ক্রিস গেইলের সেই আবদার রাখেননি ওয়েস্ট ইন্ডিজ নির্বাচকরা। গতকাল ভারতের বিপক্ষে ঘোষিত দুই টেস্টের স্কোয়াডে রাখা হয়নি এই অভিজ্ঞ ওপেনারকে। তাতে আপাতত গেইলের আশা পূরণ হচ্ছে না।

অবশ্য বিশ্বকাপের সময় যখন গেইল এ কথা বলেছিলেন, তখনও বিষয়টি নিয়ে নানা কথা রটে। উইন্ডিজের সাবেকরাও গেইলের এই চাওয়াকে ইতিবাচক দৃষ্টিতে দেখেননি। কার্টলি অ্যামব্রোসও বলেছিলেন, এক ম্যাচের জন্য গেইলকে দলে নেওয়া ঠিক হবে না। তার পরও হয়তো আশায় ছিলেন গেইল। কিন্তু শেষ পর্যন্ত তার আশা গুড়েবালি।

তবে গেইলকে না রাখলেও তরুণ রাহকিম কর্নওয়েলে আস্থা রেখেছেন ক্যারিবীয়রা। ২২ আগস্ট থেকে ভারতের বিপক্ষে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে ডাক পেলেন এই নবাগত অলরাউন্ডার। অবশ্য বছরের শুরুতে ইংল্যান্ডকে হারানো দলেই ভরসা ওয়েস্ট ইন্ডিজের। কেবল চোটাক্রান্ত পেসার আলজারি জোসেফ ও স্পিনার জোমেল ওয়ারিকান নেই। তাদের জায়গায় ঢুকেছেন কর্নওয়েল ও শামার ব্রুকস। তবে গেইলকে না নেওয়াটা অস্বাভাবিকও নয়। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০৩ টেস্টে সাত হাজারের বেশি রান রয়েছে গেইলের ঝুলিতে। কিন্তু সর্বশেষ সাদা পোশাকে নেমেছেন ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে। এরপর লম্বা একটা সময় মাঠের বাইরে তিনি। এমন অনিয়মিত কাউকে ভারতের বিপক্ষে দলে নেওয়ার ঝুঁকি কীভাবে নেবে উইন্ডিজ।

১৪ আগস্ট ত্রিনিদাদে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। সে ম্যাচই হয়তো গেইলের বিদায়ী ম্যাচ! তবে এক টেস্ট খেলার যে চিন্তা করেছেন গেইল তার জন্য যদি অপেক্ষা করেন তাহলে অবসরের সময়ও বাড়তে পারে ৩৯ বছর বয়সী এই ব্যাটিং অলরাউন্ডারের।