এলেন লিচ, বাদ পড়লেন মইন

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজ

প্রকাশ: ১১ আগস্ট ২০১৯      

স্পোর্টস ডেস্ক

এলেন লিচ, বাদ পড়লেন মইন

লর্ডসে টেস্ট অভিষেক হওয়াটা একরকম নিশ্চিত আর্চারের। রঙিন জার্সির পারফরম্যান্স কি সাদা জার্সিতে ধরে রাখতে পারবেন তিনি?- এএফপি

লর্ডস টেস্টে জেমস অ্যান্ডারসন খেলতে পারবেন না, সেটা জানা গিয়েছিল আগেই। চোটের কারণে এজবাস্টন টেস্টে চার ওভারের বেশি বল করতে পারেননি, আপাতত আছেন পুনর্বাসন প্রক্রিয়ায়। দিন দুয়েক আগে জানা গেছে, চোটের কারণে লর্ডস টেস্ট খেলা হচ্ছে না আরেক পেসার অলি স্টোনেরও। তবে এই দু'জন ছাড়াও লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড দল থেকে ছিটকে গেছেন আরও একজন। এজবাস্টন টেস্টে ব্যাটে-বলে বিবর্ণ থাকা মইন আলিকে বাদ দেওয়া হয়েছে। তার জায়গায় ১২ সদস্যের দলে ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনার জ্যাক লিচ।

এজবাস্টনে দুই ইনিংস মিলিয়ে ১৭২ রান খরচা করে ৩টি উইকেট পেয়েছিলেন মইন। ব্যাট হাতে দুই ইনিংসে তার রান ছিল যথাক্রমে ০ ও ৪। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টেও তিনি ছিলেন নিষ্প্রভ। অন্যদিকে আইরিশদের বিপক্ষে সেই টেস্টে নাইটওয়াচম্যান হিসেবে ওপেনিংয়ে নেমে ৯২ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন লিচ, হয়েছিলেন ম্যাচের সেরা খেলোয়াড়। লর্ডস টেস্টে অবশ্য বল হাতেও তার কাছ থেকে দারুণ কিছু চাইবে দল। অন্যদিকে অ্যান্ডারসনের বদলি হিসেবে দলে এসেছেন স্যাম কারেন। তবে মূল একাদশে তার সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। বরং এই ম্যাচে খেলার জোর সম্ভাবনা রয়েছে জোফরা আর্চারের। প্রথম টেস্টের ১২ সদস্যের দলেও ছিলেন এই পেসার, তবে শেষ পর্যন্ত ফিটনেস ইস্যুতে খেলা হয়নি তার। লর্ডসের জন্য যে তিনি প্রস্তুত আছেন, সাসেক্স দ্বিতীয় একাদশের হয়ে খেলা ম্যাচে ইনিংসে পাঁচ উইকেট ও ব্যাট হাতে সেঞ্চুরি করেই সেটা বুঝিয়ে দিয়েছেন ২৪ বছর বয়সী এই বোলার।

আগামী বুধবার থেকে লর্ডসে শুরু হবে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্ট। এজবাস্টনে প্রথম টেস্টে ২৫১ রানের বড় ব্যবধানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড দল :জো রুট (অধিনায়ক), জোফরা আর্চার, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারেন, জো ডেনলি, জ্যাক লিচ, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস।