ফিরেই চোটের কবলে মেসি

প্রকাশ: ০৬ আগস্ট ২০১৯      

স্পোর্টস ডেস্ক

গত মৌসুম শেষ করেই উড়ে যান আর্জেন্টিনায়। সেখানে কয়েকদিন ছুটি কাটিয়ে যোগ দেন জাতীয় দলের ক্যাম্পে। এরপর দেশের জার্সিতে কোপা আমেরিকায় অংশ নেন। লাতিন অঞ্চলের সেই ফুটবল দ্বৈরথে তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয় তার দল আর্জেন্টিনাকে। কোপা আমেরিকা শেষ করে আবারও ছুটিতে যান লিও। অন্যদিকে তাকে ছাড়া বার্সেলোনাও প্রাক-মৌসুম প্রস্তুতি সেরে নিচ্ছে। ১৬ আগস্ট থেকে শুরু হবে লা লিগার ২০১৯-২০ মৌসুম। তার কয়েক দিন আগে মেসিও ফিরলেন স্পেনে। তবে ফেরাটা সুখকর হয়নি। চোট নিয়েই ক্যাম্প ন্যুতে পা পড়েছে তার। সোমবার ট্রেনিং সেশন পুরোটা শেষও করতে পারেননি মেসি। তার আগেই মাঠ ছাড়তে হয়েছে পাঁচবারের এই বর্ষসেরা ফুটবলারকে।

নতুন চোটও বলা যাবে না, কেননা ডান পায়ের মাংসপেশিতে আগে আঘাত পেয়েছিলেন মেসি। তবে এবারের অবস্থা কেমন জানা যাবে পরীক্ষা-নিরীক্ষার পর। প্রাথমিক পরীক্ষা বলছে, গ্রেড ওয়ান কাফ ইনজুরি। সেক্ষেত্রে বোধ হয় মেসিকে ছাড়াই সামনের প্রস্তুতিটা সারতে হবে কাতালানদের। সর্বশেষ হুয়ান গাম্পার ট্রফিতেও খেলেননি। তাতে অবশ্য জিততে কষ্ট হয়নি বার্সার। আর্সেনালকে হারিয়ে গাম্পার ট্রফি উৎসব করে লা লিগার জায়ান্ট ক্লাবটি।

নয়া মৌসুম শুরুর আগে আরও দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বার্সেলোনা। দুই ম্যাচই হবে যুক্তরাষ্ট্রে। আর প্রতিপক্ষ ন্যাপোলি। ৮ আগস্ট হার্ড রক স্টেডিয়ামে সিরি-এ লীগের ক্লাবটির মুখোমুখি হবে বার্সা। তিন দিন পর একই প্রতিপক্ষের বিপক্ষে প্রাক-মৌসুমের সর্বশেষ প্রীতি ম্যাচ খেলবে বর্তমান লীগ চ্যাম্পিয়নরা। এই দুই ম্যাচে চোটের কারণে থাকা হচ্ছে না মেসির। তবে কবে নাগাদ তিনি ফিরবেন, এ ব্যাপারে এখনও স্পষ্ট করে জানায়নি বার্সা। তার পরও দলটির আশাবাদ, মৌসুম শুরুর আগেই শতভাগ ফিট পাওয়া যাবে দলের প্রাণভোমরাকে।

গত বছরটা একেবারে খারাপ যায়নি মেসিদের। লা লিগা, কোপা দেল রে, স্প্যানিশ সুপার কোপার ট্রফি ওঠে তাদের হাতে। তবে বরাবরের মতো চ্যাম্পিয়ন্স লীগের মাঝপথ থেকে ফিরতে হয় শূন্যহাতে। অনেকটা পথ এগিয়েও লিভারপুলের কাছে হেরে ইউরোপসেরার মঞ্চ থেকে কাটা পড়ে বার্সা।