১৯৫৮ সালের পর প্রথম কোয়ার্টার ফাইনাল। ৬০ বছর অপেক্ষার অবসান ঘটাতে সেভিয়া হারিয়েছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে। ওল্ড ট্র্যাফোর্ডে চমক দেখিয়ে ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শেষ আটে ওঠে স্প্যানিশ ক্লাবটি। ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতার সবচেয়ে বড় আসরে এবারের মৌসুমে 'সারপ্রাইজ' টিম হলো সেভিয়া। সান পিজুয়ানে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে আজ জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে আতিথ্য দেবে সেভিয়া। শক্তির বিচারে অপেক্ষাকৃত দুর্বল হলেও চমক দেখানো সেভিয়ায় ভীত বাভারিয়ানরা। ফিরতি লেগ অনুষ্ঠিত হবে ১১ এপ্রিল বায়ার্নের মাঠ অ্যালিয়ঞ্জ অ্যারেনায়।

কোয়ার্টারের ড্রয়ে সেভিয়াকে পাওয়ার পর বায়ার্ন মিউনিখ সমর্থকরা উচ্ছ্বাস করেন। কিন্তু খেলোয়াড়-কর্মকর্তারা ছিলেন শান্ত। কারণ স্পেনে গিয়ে শেষ পাঁচবারই ধরাশয়ী হয়েছে জার্মান জায়ান্ট। যদিও প্রতিপক্ষ সেভিয়া ছিল না। কখনও রিয়াল মাদ্রিদ, অ্যাথলেটিকো মাদ্রিদ আবার কখনও বা ছিল বার্সেলোনা। অতীত পরিসংখ্যানের সঙ্গে আছে এই মৌসুমে সেভিয়ার চমক। বায়ার্নের ভয়টা তো বেশি এখানেই। কারণ যেভাবে শেষ আটে উঠেছে স্প্যানিশ ক্লাবটি, তাতে আজও বড় কোনো অঘটন ঘটতে পারে। স্প্যানিশ লা লীগায় শনিবার রাতে বার্সেলোনাকে তো প্রায় হারিয়েই দিয়েছিল তারা। ২-০ গোলের লিডও নেয় তারা। শেষ মুহূর্তে লুইস সুয়ারেজ ও লিওনেল মেসির গোলে হার বঞ্চিত হয় সেভিয়া। আজ বায়ার্নের বিপক্ষে ম্যাচটিও খেলবে নিজেদের ঘরের মাঠ সান পিজুয়ানে।

কোয়ার্টার ফাইনালে আজ ফেভারিট বায়ার্ন মিউনিখ, সেভিয়া আন্ডারডগ। চ্যাম্পিয়ন্স লীগে এই প্রথম মুখোমুখি হচ্ছে বায়ার্ন ও সেভিয়া। ঐতিহ্য ও ইতিহাসের বিচারে অনেক এগিয়ে বায়ার্ন। কিন্তু পা মাটিতেই রাখছেন বাভারিয়ান কোচ জাপ হেইনকেন্স, 'ড্রয়ের পর কেউ উৎসব করিনি। দলের সবাই শান্ত ছিল। অবশ্যই রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি এবং লিভারপুল ভালো খেলছে। ইংলিশ লীগের পাঁচটি দলের তিনটি শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে। তাই আমরাও সেভিয়াকে খুব গুরুত্বসহকারে নিয়েছি।'

মধ্য মৌসুমে সেভিয়ার দায়িত্ব নেন ভিনসেনজো মন্টেলা। তিন মাসের ব্যবধানে দলকে পরিবর্তন করে দিয়েছেন এ কোচ।

মন্তব্য করুন