গোপালগঞ্জে এক হাজার সুবিধাবঞ্চিত মানুষ পেল চিকিৎসাসেবা

প্রকাশ: ২০ আগস্ট ২০১৯      

রায়হানুল ইসলাম সৈকত

গোপালগঞ্জ জেলায় সমকাল সুহৃদ সমাবেশের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে মুকসুদপুর উপজেলার রাগদী ইউনিয়ন পরিষদে বিনামূল্যে সহস্রাধিক সুবিধাবঞ্চিত মানুষ পেয়েছে চোখের আধুনিক চিকিৎসা।

সোমবার (৫ আগস্ট) গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল, সমকাল সুহৃদ সমাবেশ ও অরবিসের উদ্যোগে রাগদী ইউনিয়ন পরিষদে দিনব্যাপী ডায়াবেটিক রেটিনোস্কিনিং ক্যাম্প করে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর ডায়াবেটিস এবং চক্ষু পরীক্ষা করা হয়। চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদের নেতৃত্বে ওই হাসপাতালের চিকিৎসক, নার্স, সুহৃদ সমাবেশের সুহৃদ ও আয়োজক সংগঠনের কর্মকর্তারা এ সেবা প্রদান করেন। পরে ব্যবস্থাপত্র অনুযায়ী রোগীদের হাসপাতালের পক্ষ থেকে বিনামূল্যে ওষুধ দেওয়া হয়। এছাড়া এ ক্যাম্প থেকে ছানি অপারেশনের জন্য ৩০ জন রোগীকে বাছাই করা হয়। এ আয়োজনে সহযোগিতা করে অ্যাডভোকেট কাজী আব্দুর রশীদ ফাউন্ডেশন। চোখের আধুনিক চিকিৎসা পেতে সকাল থেকেই লম্বা লাইনে দাঁড়ান শত শত রোগী। সমকাল সুহৃদ সমাবেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শাখার ক্রীড়া সম্পাদক আরমান সিকদার, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সোহেল মোল্যাসহ অনেকে এ ক্যাম্পে রোগীর সিরিয়াল, তথ্য সরবরাহ ও ওষুধ বিতরণে সার্বক্ষণিক সহযোগিতা করেন। চিকিৎসা গ্রহণকারী রহিমা বেগম (৭০) বলেন, আমার চোখে সমস্যা রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ রাগদী গ্রামে এসে চক্ষু ক্যাম্প করায় আমি ঘরে বসেই ডায়াবেটিস পরীক্ষা ও চোখের আধুনিক চিকিৎসা পেয়েছি। তারা চিকিৎসার পর বিনামূল্যে ওষুধ দিয়েছে। তাদের চিকিৎসায় আমি উপকৃত হয়েছি।

ক্যাম্পের কো-অর্ডিনেটর দীপক সরকার বলেন, ছানি অপারেশনের জন্য ৩০ জন রোগীকে বাছাই করা হয়েছে। সাইডসেভার্সের অর্থায়নে এসব রোগীকে চক্ষুু হাসপাতালে নিয়ে বিনামূল্যে অপারেশন করা হবে। ওষুধ দেওয়া হবে। অপারেশন শেষে হাসপাতালের গাড়িতে করে তাদের বাড়ি পৌঁছে দেয়া হবে। তিন দিন পর গ্রামে গিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ ওই রোগীদের ফলোআপ করবে।

গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষুু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর গর্বিত গোপালগঞ্জের মানুষকে চোখের চিকিৎসা দিতে পেরে আমরা ধন্য। টাকা খরচ করে যাদের হাসপাতালে গিয়ে চিকিৎসা গ্রহণের সামর্থ্য নেই, তাদের চক্ষু চিকিৎসা নিশ্চিত করতেই এ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। মহতী এ উদ্যোগে সমকাল সুহৃদ সমাবেশ আয়োজক হওয়ায় ক্যাম্পটি প্রাণিত হয়েছে। ভবিষ্যতে সমকাল সুহৃদ সমাবেশ আমাদের পাশে থাকলে আমরা আরও ভালো কাজ করতে পারব বলে প্রত্যাশা করছি।

হসাধারণ সম্পাদক

সুহৃদ সমাবেশ, বশেমুরবিপ্রবি, গোপালগঞ্জ