ই-কমার্স খাতে গ্রাহক আস্থার পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে চারটি প্রাযুক্তিক সমাধান আনার ঘোষণা দিয়েছে আইসিটি বিভাগ। এ লক্ষ্যে আগামী মাস থেকেই ই-কমার্স ব্যবসায়ীদের ডিজিটাল নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। নিবন্ধনের জন্য ই-কমার্স প্রতিষ্ঠানকে দেওয়া হবে ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি)। ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে যে কোনো অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়াও ডিজিটালাইজড হচ্ছে। এ জন্য থাকবে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম-সিসিএমএস। আর মার্চে চালু হতে পারে ডিজিটাল আন্তঃলেনদেন পল্গ্যাটফর্ম 'বিনিময়'। এ ছাড়া ডেলিভারি সিস্টেমকে ডিজিটাল করতে চালু হবে সেন্ট্রাল লজিস্টিক ট্র্যাকিং পল্গ্যাটফর্ম (সিএলটিপি)। বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আইসিটি বিভাগের কারিগরি সহায়তায় তৈরি হচ্ছে এসব পল্গ্যাটফর্ম। গতকাল সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ই-কমার্স ইকোসিস্টেমকে সম্পূর্ণ ডিজিটালাইজড করতে এসব প্রাযুক্তিক সমাধান আনা হচ্ছে। এতে ই-কমার্স খাতে নৈরাজ্য বন্ধ হয়ে স্থিতিশীলতা ফিরে আসবে। তিনি বলেন, আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডিজিটাল আন্তঃলেনদেন পল্গ্যাটফর্ম 'বিনিময়' উদ্বোধন করতে পারেন। তবে সিএলটিপি চালু করতে আরও ছয় মাস সময় লাগতে পারে। আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে এটুআই পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআই টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, ই-ক্যাব পরিচালক চালডালের সহপ্রতিষ্ঠাতা জিয়া আশরাফ, বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্ম সচিব সাঈদ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল ব্যবসায়ীদের সবাইকেই আইডিতে নিবন্ধন করতে হবে। এর মাধ্যমে ফেসবুকে যারা ব্যবসা করছেন, তার ও নিবন্ধের আওতায় আসবেন। আর নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে কারও অভিযোগ থাকলে সিসিএমএসের মাধ্যমে তা নিষ্পত্তি হবে। তবে সিএলটিপি চালুর বিষয়ে পলক বলেন, এটি বাস্তবায়নে আইসিটি বিভাগ ও বাণিজ্য মন্ত্রণালয় ছাড়াও ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আমাদের অংশীদার। আমরা এখনও তাদের কাছ থেকে লজিস্টিক বিষয়ে কোনো নির্দেশনা পাইনি। আমরা এখন তাদের চিঠি দিচ্ছি। সাত দিনের মধ্যে উত্তর না পেলে ছয় মাসের মধ্যে আমরা এটিও করে ফেলব। এতে ডিজিটাল ব্যবসায় যে আস্থাহীনতা, বিশ্বাসযোগ্যতা ও স্বচ্ছতার অভাব দেখা দিয়েছে- তা দূরীভূত হবে।

মন্তব্য করুন