জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, 'সন্দ্বীপে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেও মুক্তিযুদ্ধে গেছেন আবুল কাশেম। মুক্তিযোদ্ধার সংখ্য অনেক হলেও বাবার কুলখানির দিন মুক্তিযুদ্ধে যাওয়া মানুষের সংখ্যা মিলবে না লাখে একটাও। পরিবারের শত চাপ উপেক্ষা করে দেশের প্রতি যে ভালোবাসা দেখিয়েছেন আবুল কাশেম, তার ঋণ শোধ হবে না কোনোদিন।' গত শুক্রবার নগরীর ব্র্যাক লার্নিং সেন্টারে জাসদ আয়োজিত দলটির কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য আবুল কাশেম স্মরণে এক স্মরণসভায় ইনু এসব কথা বলেন।

দেশে সুশাসন কায়েম করার আহ্বান জানিয়ে সভায় হাসানুল হক ইনু বলেন, '১৪ দলীয় জোটের ঐক্যের কারণে বিএনপি-জামায়াতের অপশাসন থেকে জাতি মুক্তি পেয়েছে। জোটে ঐক্য এবং শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকার কারণে সালাহউদ্দিন কাদের চৌধুরী, মতিউর রহমান নিজামীর মতো যুদ্ধাপরাধীদের ফাঁসি দেওয়া সম্ভব হয়েছে। বঙ্গবন্ধু হত্যার বিচারও করা গেছে। স্বাধীনতা স্বপক্ষের সরকারকে ক্ষমতায় রাখতে হবে।' প্রধান বক্তা জাসদ সাধারণ সম্পাদক জননেত্রী শিরীণ আখতার বলেন, 'মুক্তিযুদ্ধের যে শক্তি সাফল্যের ওপর জননেত্রী শেখ হাসিনার সরকার দাঁড়িয়ে আছে, সেখানে আবারও মুক্তিযুদ্ধের এই শক্তিকে আইনের শাসন ও সুশাসন প্রতিষ্ঠার জন্য এক নতুন সামাজিক চুক্তিতে আবদ্ধ হতে হবে। আবুল কাশেমের মতো বীর মুক্তিযোদ্ধাদের প্রয়াত আত্মা শান্তি পাবে তখন, যখন দেখবে তাদের স্বাধীন স্বদেশ ক্ষুধামুক্ত, দারিদ্র্য মুক্ত ও শোষণমুক্ত হয়েছে।'

জাসদ উত্তর জেলা সভাপতি ও কেন্দ্রীয় নেতা বেলায়েত হোসেনের সভাপতিত্বে স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাসদ কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও স্থায়ী কমিটির সদস্য নুরুল আকতার, মহানগর জাসদের সভাপতি অভীক উচমান, জাসদ সাবেক সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল, মুক্তিযুদ্ধের গবেষক ডা. মাহফুজুর রহমান, ডাকসুর সাবেক জিএস গোলাম জিলানী চৌধুরী। বক্তব্য রাখেন জাসদ কেন্দ্রীয় নেতা তৈয়বুর রহমান, জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য মাইনুল ইসলাম, জাসদ মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, উত্তর জেলা জাসদ নেতা আহমদ হোসেন নিজামী, সীতাকুণ্ড জাসদ সভাপতি ভিপি জহুর আহমদ, যুবজোট চট্টগ্রাম মহানগর আহ্বায়ক মঈনুল আলম খান, শ্রমিক জোট নেতা বোধিপাল বড়ূয়া, উত্তর জেলা জাসদের সহ-সভাপতি রুবিনা ইয়াসমিন, মরহুমের পুত্র ডা. মোঃ শাহেদুল করিম, নারীনেত্রী ফজলিন করিম, পারভীন আক্তার প্রমুখ। সভা পরিচালনা করেন শহিদুল ইসলাম রিপন।

মন্তব্য করুন