নগরীর বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ শুরু করেছে আন্তর্জাতিক সেবা সংস্থা লিও ক্লাব অব চিটাগং ইম্পেরিয়াল সিটি। শনিবার ইম্পেরিয়াল সিটি লিও ক্লাব ও সরওয়ার উল্যাহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ইয়াকুব আলী গার্লস্‌ হাইস্কুলে আয়োজন করে স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ক সচেতনতা মূলক সেমিনার। বিদ্যালয়ের ১৫০ জন নারী শিক্ষার্থীকে স্তন ও জরায়ু ক্যান্সার সম্পর্কে ধারণা দেন ডা. মরজিনা আক্তার মুন্নি।

সৈয়দা ইসরাত জাহানের পরিচালনায় নারী নিরাপত্তা বিষয়ক সেমিনারটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লায়ন্স ক্লাব অব চিটাগং ইম্পেরিয়াল সিটির সদস্য শেখ মো এরফান উল্ল্যাহ, লিও ক্লাব অব চিটাগং ইম্পেরিয়াল সিটির সভাপতি লিও মহিউদ্দিন সিরাজ, সহসভাপতি লিও আহমেদ উল্লাহ, টেমার লিও সাইফুল্লাহ খান, সদস্য লিও সাদনান, লিও সামিরা, লিও সানজিদা, লিও রুম্পা, লিও সাদিয়া এবং লিও পিয়ানু।

এতে বক্তারা বলেন, 'স্তন ও জরায়ু ক্যান্সারে নারীদের মৃত্যুর হার বাড়ছে। প্রতি বছর আশঙ্কাজনকহারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পৃথিবীতে ক্যান্সার আক্রান্ত নারীদের একটি বড় অংশ জরায়ু মুখ ক্যান্সার ও স্তন ক্যান্সারের শিকার। শুধু বাংলাদেশেই ২০১৮ সালে ৮ হাজার ৮৬ জন জরায়ু মুখ ক্যান্সার আক্রান্ত নারীকে শনাক্ত করা হয়েছে এবং এই ক্যান্সারে মৃত্যুবরণ করেছেন ৫ হাজার ২১৪ জন। একইভাবে ২০১৮ সালে স্তন ক্যান্সারে আক্রান্ত নারীর সংখ্যা ছিল ১২ হাজার ৭৬৪ জন এবং মৃত্যুবরণ করেন ৬ হাজার ৮৪৬ জন। বিশেষজ্ঞরা বলছেন, হিসাব অনুসারে বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত নারীদের প্রায় অর্ধেকই মৃত্যুবরণ করে। প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা সম্ভব হলে এ রোগ নিরাময় করা যায়।' বিজ্ঞপ্তি

মন্তব্য করুন