প্রদীপ জ্বালিয়ে রাইফা মুক্তমঞ্চ ঘোষণার দাবি

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

প্রদীপ জ্বালিয়ে রাইফা মুক্তমঞ্চ ঘোষণার দাবি

প্রদীপ জ্বালিয়ে রাইফা মুক্ত মঞ্চ ঘোষণার দাবি জানালেন সাংবাদিকরা - সমকাল

চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে চিকিৎসকের অবহেলায় সাংবাদিক-কন্যা রাইফার মৃত্যুর অভিযোগে গোটা দেশ উত্তাল হয়েছিল। সেই রাইফার স্মরণে প্রদীপ প্রজ্বালন কর্মসূচি পালিত হয়েছে সম্প্রতি। ফেসবুকভিত্তিক 'প্রপার ট্রিটমেন্ট মুভমেন্ট' (পিটিএম) গ্রুপের আয়োজনে এই কর্মসূচি পালিত হয়। নগরীর কাজীর দেউড়ির আউটার স্টেডিয়াম সংলগ্ন প্রস্তাবিত রাইফা মুক্তমঞ্চ এলাকায় এই কর্মসূচিতে সাংবাদিক, নাট্যকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে রাইফা মুক্তমঞ্চকে স্থায়ী ঘোষণার দাবি জানান সাংবাদিক নেতারা।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য ও পিটিএম গ্রুপের উদ্যোক্তা সাংবাদিক আজহার মাহমুদের সভাপতিত্বে ও সাংবাদিক মোস্তফা ইউসুফের সঞ্চালনায় আলোচনায় বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব মহসিন কাজী, সিনিয়র সাংবাদিক ও নাট্যকার প্রদীপ দেওয়ানজী, একুশে পত্রিকার সম্পাদক আজাদ তালুকদার, নারীনেত্রী ও সাবেক কাউন্সিলর রেহেনা বেগম রানু, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক লতিফা আনসারী রুনাসহ অন্যরা বক্তব্য দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, 'চিকিৎসা নৈরাজ্যের শিকার হয়ে অকালে প্রাণ হারানো রাইফা শুধু একটি নাম নয়। রাইফা চিকিৎসা ব্যবস্থাপনায় অব্যবস্থাপনার বিরুদ্ধে কঠোর প্রতিবাদের নাম। তার অকালে চলে যাওয়াকে স্থায়ী স্মারক দিয়ে ধরে রাখতে পারলে চিকিৎসকদের নৈরাজ্যের কথা মানুষ স্মরণ রাখবে। বিষয়টি চিকিৎসকদের মানসিক পরিবর্তনেও ভূমিকা রাখবে। তাই আউটার স্টেডিয়াম সংলগ্ন প্রস্তাবিত রাইফা মুক্তমঞ্চকে স্থায়ী রূপ দিতে হবে।' বক্তারা এ বিষয়ে সংশ্নিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রসঙ্গত, গত বছরের ২৯ জুন চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে চিকিৎসকদের অবহেলায় সাংবাদিক রুবেল খানের কন্যা রাইফা খান মৃত্যুবরণ করেছে বলে অভিযোগ উঠে।