হাটহাজারীতে ৩৭ প্রতিবন্ধীকে সহায়তা প্রদান

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯      

হাটহাজারী প্রতিনিধি

হাটহাজারীতে ৩৭ প্রতিবন্ধীকে সহায়তা প্রদান

হাটহাজারীতে প্রতিবন্ধীদের হুইলচেয়ার প্রদান করেন অতিথিরা- সমকাল

হাটহাজারীর মেখল ইউনিয়ন পরিষদের অর্থায়নে প্রজীপু (প্রতিবন্ধী ব্যক্তিবর্গের জীবনচক্রভিত্তিক পুনর্বাসন) প্রকল্পের আওতায় বিভিন্ন শ্রেণি ও বয়সের ৩৭ জন প্রতিবন্ধীকে সহায়তা প্রধান করা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক পুনর্বাসনে গবেষণা ভিত্তিক ল্যাব-সিডিআরসি মডেল অনুসরণে বেসরকারি সংস্থা সায়ডার-এর ধারণাগত সহায়তায় প্রতিবন্ধী শিশুদের মাঝে ক্রীড়া সামগ্রী, শিক্ষার্থীদের জন্য শিক্ষা ভাতা, উপযোগিতাভিত্তিক কর্ম প্রশিক্ষণ ব্যবস্থা, আত্মকর্মসংস্থানের জন্য কর্ম সহায়তা, চাহিদাভিত্তিক স্বাস্থ্যসেবা সহায়তা এবং বিভিন্ন শ্রেণির সহায়ক উপকরণ (হুইলচেয়ার, হিয়ারিং এইড ও সাদাছড়ি) প্রদান করা হয়।

এ উপলক্ষে মেখল ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সম্প্রতি প্রতিবন্ধী ব্যক্তির জীবনচক্রভিত্তিক পুনর্বাসনসেবা উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেখল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সালাহ উদ্দিন চৌধুরী। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি (উপ-সচিব)। বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন। স্বাগত বক্তব্য রাখেন ল্যাব-সিডিআরসি মডেল উদ্ভাবক ড. মো. আকবর হোসাইন।

প্রজীপু প্রকল্পটি একটি নতুন ধারণা, যা গবেষণাভিত্তিক ল্যাব-সিডিআরসি মডেল থেকে গৃহীত হয়েছে। এ প্রকল্পে ইউনিয়ন পরিষদের ন্যায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নিজস্ব অর্থায়নে প্রতিবন্ধী ব্যক্তির ধরন বিশেষে স্বাস্থ্যসেবাসহ বয়স বিবেচনায় জীবনচক্রের চাহিদাভিত্তিক সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। ২০১৮ সালের শুরুতে হাটহাজারী উপজেলার সকল স্তরের জনপ্রতিনিধি এবং জেলা-উপজেলার ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা ও অন্যদের অংশগ্রহণে বিশেষ প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রকল্পের কার্যক্রম সকল ইউনিয়ন ও পৌরসভায় একযোগে পাইলটিং হিসেবে শুরু হয়েছিল।