ক্যাডেট কলেজে ভর্তি প্রস্তুতি

গণিত

প্রকাশ: ১১ জুলাই ২০২০     আপডেট: ১১ জুলাই ২০২০

মুহাম্মদ ইমরুল হাসান ইমন, শাখা পরিচালক, শাহীন শিক্ষা পরিবার মোহাম্মদপুর শাখা, ঢাকা

শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিও। আজ তোমাদের পরীক্ষার প্রস্তুতির সুবিধার্থে গণিত থেকে আলোচনা করা হচ্ছে। প্রথমে নিজেরা চেষ্টা করবে।

(গত আলোচনার পর থেকে)

সহমৌলিক সংখ্যা (Co-prime number)) : দুই বা ততোধিক সংখ্যার সাধারণ গুণনীয়ক (উৎপাদক) শুধু ১ হলে, সংখ্যাগুলো পরস্পর সহমৌলিক। সহমৌলিক সংখ্যাগুলোর গ. সা. গু হবে ১। যেমন : ৮ ও ৯

যৌগিক বা কৃত্রিম সংখ্যা (Derivative number) :যেসব সংখ্যার ১ ও ওই সংখ্যা ছাড়াও অন্য গুণনীয়ক থাকে তাদের কৃত্রিম বা যৌগিক সংখ্যা বলে। অন্যভাবে বলা যায়, যে সংখ্যার কমপক্ষে একটি প্রকৃত উৎপাদক থাকে তাকে কৃত্রিম সংখ্যা বলে। যেমন- ৮ = ২ ী ২ ী ২

উৎপাদক বা গুণনীয়ক (Factor) :কোনো নির্দিষ্ট সংখ্যাকে যতগুলো সংখ্যা দিয়ে নিঃশেষে ভাগ করা যায় তার প্রত্যেকটিকে মূল সংখ্যার উৎপাদক বা গুণনীয়ক বলে। যেমন- ১২ কে ১, ২, ৩, ৪, ৬ ও ১২ দ্বারা নিঃশেষে ভাগ করা যায়। তাই ১, ২, ৩, ৪, ৬ ও ১২ কে ১২-এর উৎপাদক বা গুণনীয়ক বলে।

প্রকৃত উৎপাদক (Real factor) : সাধারণত প্রতিটি সংখ্যা ১ এবং ওই সংখ্যা দ্বারা বিভাজ্য। কিন্তু ওই সংখ্যাটি ১ এবং ওই সংখ্যা ছাড়া অন্য যে কোনো সংখ্যা দ্বারা বিভাজ্য হলে ওই সংখ্যাগুলোকে প্রকৃত উৎপাদক বলে।

বিভাজ্যতা (Divisibility) : একটি সংখ্যাকে অন্য একটি সংখ্যা দিয়ে ভাগ করলে তা যদি নিঃশেষে বিভাজ্য হয় তবে প্রথম সংখ্যাটি দ্বিতীয় সংখ্যা দিয়ে বিভাজ্য হবে। একেই বলা হয় সংখ্যার বিভাজ্যতা।

২ দ্বারা বিভাজ্যতার সহজ সূত্র :কোনো সংখ্যার একক স্থানীয় অঙ্কটি ০ অথবা জোড় সংখ্যা (২, ৪, ৬, ৮ ...) হলে প্রদত্ত সংখ্যাটি ২ দ্বারা নিঃশেষে বিভাজ্য হবে। যেমন- ১২০৮৭২৯২৪

৩ দ্বারা বিভাজ্যতার সহজ সূত্র :কোনো সংখ্যার অঙ্কগুলোর যোগফল ৩ দ্বারা বিভাজ্য হলে প্রদত্ত সংখ্যাটি ৩ দ্বারা নিঃশেষে বিভাজ্য হবে। যেমন- ২৭৯ সংখ্যার অঙ্কগুলোর যোগফল (২+৭+৯=১৮) ১৮, যা ৩ দ্বারা বিভাজ্য।