যোগ-বিয়োগ প্রতিযোগিতা

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯

এই প্রতিযোগিতায় প্রতিযোগী লটারির মাধ্যমে একটা 'বিষয়' পাবে। তার ওপর তাকে প্রথম ৩ মিনিট চিন্তা কতে দেওয়া হবে, পরের ৩ মিনিটে তাকে বিষয়টির ওপর বলতে হবে। শেষ ৩ মিনিটের মধ্যে আবার প্রথম ভাগে সে দেড় মিনিট বিষয়টির পক্ষে বলবে, আর পরের দেড় মিনিটে বিপক্ষে বলবে।

যোগ-বিয়োগ প্রতিযোগিতা :সেট-১

বয়োকনিষ্ঠ দল

বিষয় :ফেসবুক

প্রথম দেড় মিনিট- আজকের পৃথিবীতে ফেসবুকের নাম শোনেনি এমন সভ্য মানব সন্তান খুব কমই আছে। সবার সঙ্গে যোগাযোগ রাখার জন্য এর মতো সুন্দর আর সুবিধাজনক, প্রায় বিনামূল্যের মাধ্যম খুব কমই আছে। আমার চিন্তা, ভালো বা মন্দ লাগা, আনন্দ বা দুঃখ, বর্তমান বা অতীত, শিক্ষা বা জ্ঞানলাভ করার জন্য এমন হাতের মুঠোর মধ্যে একটা সহজ উপায় আর তো নেই। বিপদে বা প্রয়োজনে এর মতো কাজের আর কিছু হয় না। মুমূর্ষু রোগীর জন্য রক্ত প্রয়োজন, ছোট্ট শিশুটি হারিয়ে গেছে, একটা তথ্য বা বই কোথাও পাচ্ছি না, অচেনা কোথাও যেতেই হবে, কিছুই জানি না কীভাবে কী করব- এমনি হাজারটা সমস্যার চটজলদি সমাধান দিতে পারে ফেসবুক। আর ফেসবুক বন্ধুত্বের তো সীমা-পরিসীমা নেই।

দ্বিতীয় দেড় মিনিট- ফেসবুকের অপকারী বা বিপজ্জনক দিকগুলো আরও ভয়ঙ্কর হতে পারে। ভুয়া আইডি দিয়ে প্রতারণা থেকে শুরু করে কারও অযথা দুর্নাম রটনা, আপত্তিকর পোস্ট দিয়ে সম্মানহানি আর সামাজিক-পারিবারিক বিশৃঙ্খলা সৃষ্টি, কারও ব্যক্তিগত বিষয় নিয়ে মিথ্যা রটনা, এমনকি আপত্তিকর পোস্ট বা বিকৃত ছবি ইত্যাদি দিয়ে কাউকে হেয় ও অপমানিত করা, নানাভাবে প্রতারণা করা, প্রশ্নপত্র ফাঁস করা, উদ্দেশ্যমূলক পোস্ট দিয়ে দুই দলে শত্রুতা বাড়িয়ে দেওয়া, সংঘাত সৃষ্টি করা, গুজব প্রচার করে সামাজিক ও রাষ্ট্রিক অস্থিরতা সৃষ্টি করা- এসব অনেক কিছুই করা যেতে পারে ফেসবুকের মাধ্যমে। সবচেয়ে মারাত্মক যেটা তা হলো, বিশেষ বয়স বা পরিস্থিতিতে অনেকেই এর প্রতি আসক্ত হয়ে পড়ে, দীর্ঘ সময় এর পেছনে লেগে থাকে, এমনকি ঘণ্টার পর ঘণ্টা মোবাইলের ছোট্ট পর্দায় তাকিয়ে থেকে চোখের বারোটা বাজায়- এতে নেশাগ্রস্ত হয়ে পড়ে।

বয়োজ্যেষ্ঠ দল

বিষয় :কম্পিউটার প্রযুক্তি

মানবসভ্যতা ও সামাজিক সম্পৃক্তির এক অনন্য সহায় কম্পিউটার প্রযুক্তি।

একে এক নামে সবাই অপরিহার্য হিসেবে চেনে, বরণ করে নেয় এবং এতে অসম্ভব প্রত্যাশায় নির্ভরশীল হয়ে থাকে। আমাদের দৈনন্দিন জীবনেও কম্পিউটার নানাভাবে অপরিহার্য হয়ে উঠেছে। এর আবিস্কার হয়েছিল গণনা যন্ত্র হিসেবে। কিন্তু আজকে এটি শুধু গণনা নয়, নির্ণয়-নির্দেশনা থেকে শুরু করে আমাদের অনেক কাজকে সুচারু ও সহজ করে দিচ্ছে। জীবন-যাপনের হেন ক্ষেত্র নেই যেখানে এই কম্পিউটারের সহায় এবং প্রয়োগ ঘটছে না।

[ বাকি অংশ প্রকাশিত হবে আগামীকাল ]