শিক্ষা সংবাদ

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯

ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ইউজিসি অনুমোদিত ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি চলছে।
বিষয়গুলো : ইইই, সিএসই, সিএসআইটি, আর্কিটেকচার, ফার্মাসি, মাইক্রোবায়োলজি, বিবিএ, এলএলবি, এমবিএ।
যোগাযোগ : আরএসআর টাওয়ার, বাড়ি-৫০, রোড-১১, ব্লক-সি, বনানী, ঢাকা।

প্রাইম এশিয়া ইউনিভার্সিটি

প্রাইম এশিয়া ইউনিভার্সিটিতে ভর্তি চলছে। ইউজিসি অনুমোদিত প্রাইম এশিয়া ইউনিভার্সিটিতে আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি চলছে।
বিষয়গুলো : ইইই, সিএসই, সিএসআইটি, আর্কিটেকচার, ফার্মাসি, মাইক্রোবায়োলজি, বিবিএ, এলএলবি, এমবিএ। মেধাবী শিক্ষার্থীদের জন্য বৃত্তি ও টিউশন ফি রেয়াতের সুযোগ আছে।
যোগাযোগ : স্টার টাওয়ার, ১২, কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা।

প্রয়োজনীয় বই

জাতীয় বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি বিবিএ (অনার্স) পার্ট-১ হিসাববিজ্ঞান ও ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ছাত্রছাত্রীদের জন্য নতুন সিলেবাস অনুযায়ী প্রফেসর দীপক কুমার নাগ রচিত ও সম্পাদিত হিসাববিজ্ঞানের নীতিমালা (চৎরহপরঢ়ষবং ড়ভ অপপড়ঁহঃরহম) নামক বইটি পুথিনিলয় প্রকাশনী থেকে সম্প্রতি প্রকাশ হয়েছে। বইটি প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের সিলেবাস অনুযায়ী লেখা হলেও এটি সরকারি ও বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিবিএ, এমবিএ, আইসিএমএ ও সিএ শ্রেণির ছাত্রছাত্রী ও পেশাদার হিসাববিজ্ঞানীদের পড়াশোনার ক্ষেত্রে বিশেষ কাজে লাগবে। বইটির বিষয়বস্তু আন্তর্জাতিক হিসাবমান (IAS), আন্তর্জাতিক আর্থিক প্রতিবেদনমান ((IFRS)) ও হিসাববিজ্ঞান নীতিমালা (GAAP)-এর সঙ্গে সংশ্নিষ্ট IASB, FASB, IFRIC, SEC সহ অন্য আন্তর্জাতিক সংস্থাগুলো কর্তৃক প্রণীত পদ্ধতি ও মান অনুযায়ী সর্বশেষ তত্ত্ব, তথ্য ও উপাত্তের আলোকে আধুনিক ধারায় রচিত। এ ছাড়া বইটিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিবিএ (অনার্স) পার্ট-১-এর ২০০২ থেকে ২০১৯ সাল পর্যন্ত পরীক্ষার প্রশ্ন ও সমাধান এবং পাদটীকাসহ রয়েছে। বইটিতে অধ্যায়ভিত্তিক অধিক সংখ্যক সংক্ষিপ্ত প্রশ্ন ছাড়াও বইটির শেষভাগে ১০০টি গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন দেওয়া আছে, যা থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় কমন পাবে।
যোগাযোগ : পুথিনিলয়, ৩৮/২-ক, বাংলাবাজার, ঢাকা। ফোন : ০১৯৮৭৭০৩৩০০।

গ্রন্থনা : তারিক হাসান