সিডনিতে সাংস্কৃতিক উৎসব

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৯      

পরবাসী ডেস্ক

সিডনিতে সাংস্কৃতিক উৎসব

নানা আয়োজন ছিল এই সাংস্কৃতিক অনুষ্ঠানে

নতুন প্রজন্মের কাছে বাংলা সংস্কৃতির হাজার বছরের ঐতিহ্য তুলে ধরতে সিডনিতে অনুষ্ঠিত হলো 'প্রভাতফেরি কবিতা বিকেল বাংলা সাংস্কৃতিক উৎসব'। গত ২ নভেম্বর সিডনির ওয়ালি পার্কের এরেনা মঞ্চে ছিল এই আয়োজন। উৎসবে লোকনাটক, শিশুদের গান ও আবৃত্তি, চিত্রপ্রদর্শনী, সংগীত উপস্থাপন করা হয়। এসবের পাশাপাশি ছিল জিএমবি আকাশের চিত্র প্রদর্শনী। শুরুতেই এলইডি স্ট্ক্রিনে প্রদর্শন করা হয় দেবাশীষ দাসের ছবি 'নিঠুর বোনে বিধুর নিরুপম'।

এরপর পরিবেশন করা হয় তামিমা শাহরীনের 'কবিতা বিকেল : পরম্পরা'র শিশুদের গান ও আবৃত্তির কোলাজ 'টোনাটুনির দেশে'। গতবারের মতো এবারের উৎসবে একজন গুণীজনকে সংবর্ধনা দেওয়া হয়। এবার সম্মাননা দেওয়া হয় সিডনির একুশের বইমেলার অন্যতম উদ্যোক্তা নেহাল নিয়ামুল বারীকে। অতিথিদের বক্তব্যে ও গুণীজন সংবর্ধনার পর পরিবেশিত হয় কবিতা বিকেলের নতুন প্রযোজনা 'হাড়েরও ঘরখানি'।

সন্ধ্যার পর পরিবেশন করা হয় আঙ্গিক থিয়েটারের নাটক 'দেবী সর্পযস্তা'। এরপর ছিল অস্ট্রেলিয়ান শিল্পী জন প্রভুদান এবং তার বন্ধুদের সংগীত।

সবশেষে মঞ্চে আসেন ভারতের প্রখ্যাত বাঙালি সবশেষে সম্মিলিতভাবে জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে সমাপ্তি হয় ব্যতিক্রমধর্মী এই সাংস্কৃতিক উৎসবের।