নান্দাইল উপজেলার কানুরামপুর-ত্রিশাল ভায়া মধুপুর বাজার সড়কের পশ্চিম দত্তপুর গ্রামে খালের ওপর পুরোনো বেইলি ব্রিজটি বর্তমানে ঝুঁঁকিপূর্ণ ও চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সংশ্নিষ্ট কর্তৃপক্ষ এতদিন 'এই ব্রিজের ওপর দিয়ে ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ' লিখে একটি সাইন বোর্ড টানিয়ে রাখলেও বর্তমানে সড়ক প্রশস্তকরণ কাজ চলার কারণে সাইন বোর্ডটি উধাও হয়ে গেছে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

নান্দাইল উপজেলার কানুরামপুর ও ঈশ্বরগঞ্জ উপজেলার মধুপুর বাজার প্রসিদ্ধ দুটি ব্যবসার স্থান। এ দুই জায়গাতেই রয়েছে ব্যাংক, কলেজ, মাদ্রাসাসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। কানুরামপুর থেকে ত্রিশাল ভায়া মধুপুর বাজার যাওয়ার সওজের একমাত্র সড়কটি পশ্চিম দত্তপুর গ্রামের ভেতর দিয়ে চলে গেছে। ওই গ্রামের চেঙ্গুয়া খালের ওপর সড়ক ও জনপথ বিভাগ প্রায় ৩০ বছর আগে একটি বেইলি ব্রিজ নির্মাণ করেছিল। ধারণক্ষমতার বেশি ওজনের যানবাহন চলায় সেটি অকেজো হয়ে পড়লে কর্তৃপক্ষ বেশ ক'বছর আগে 'এই ব্রিজের ওপর দিয়ে ভারী যানবাহন চলাচল নিষেধ' লিখে একটি সাইন বোর্ড টানিয়ে দেয়। ব্রিজের দক্ষিণ ও উত্তর পাশের পাটাতন ভেঙে অনেকটা জায়গা ফাঁকা হয়ে গেছে অনেক আগে থেকে। ব্রিজের কোথাও কোথাও আগাছা জন্মে ফাঁকা জায়গা আড়ালে চলে গেছে। অবস্থা এমন দাঁড়িয়েছে, একটি যানবাহন বেইলি ব্রিজের ওপর উঠলে পথচারীদের পাশে দাঁড়ানোর মতো আর কোনো জায়গা থাকে না। বিকল্প ব্যবস্থা না থাকায় এমন ঝুঁকি নিয়েই ব্রিজটি ব্যবহার করে চলাচল করছেন পথচারীরা।

এ ব্যাপারে কিশোরগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রাশেদুল আলম বলেন, বেইলি ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়ায় সেখানে একটি নতুন ব্রিজ নির্মাণের চেষ্টা চলছে। অচিরেই সেখানে একটি নতুন ব্রিজ করা হবে।

মন্তব্য করুন